July 24, 2017, 4:46 am | ২৩শে জুলাই, ২০১৭ ইং,সোমবার, রাত ৪:৪৬

কবি হেলাল হাফিজের ৬৯তম জন্মদিন

helal-hafizঢাকা জার্নাল: প্রতিবাদ ও প্রেম, দ্রোহ আর বিরহের কবি হেলাল হাফিজের ৬৯তম জন্মদিন শুক্রবার। বাংলা কবিতার এই রাজকুমার ১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোনা জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম খোরশেদ আলী তালুকদার এবং মাতার নাম কোকিলা খাতুন।

নেত্রকোনা শহরেই কাটে তার শৈশব, কৈশোর ও প্রথম যৌবন। নেত্রকোনায় স্কুল ও কলেজ জীবন শেষ করে ১৯৬৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৬৯ সালের গণ অভ্যুথানের সময় রচিত কবির ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতাটি তাকে রাতারাতি তারকাখ্যাতি এনে দেয়। ‘এখন যৌবন যার, মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়/ এখন যৌবন যার, যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’- তার এই অমর পঙ্‌ক্তি যুগল পাণ্ডুলিপি থেকে উঠে আসে মিছিলে, স্লোগানে আর এই ভূখণ্ডের দেয়ালে দেয়ালে।

১৯৮৬ সালে প্রকাশিত হয় হেলাল হাফিজের প্রথম কাব্যগ্রন্থ ‘যে জলে আগুন জ্বলে’। বাংলা সাহিত্যের ইতিহাসে সর্বাধিক বিক্রিত এই কাব্যগ্রন্থ হেলাল হাফিজকে এনে দেয় তুঙ্গস্পর্শী কবিখ্যাতি আর ঈর্ষণীয় জনপ্রিয়তা।

অল্প লিখেও হেলাল হাফিজ গল্প হয়েছেন। কবির রচিত মমতা মাখানো মর্মস্পর্শী পঙ্‌ক্তিমালা, রূপকথার এই মানুষটিকে সত্যিই আজ এক জীবন্ত কিংবদন্তীতে পরিণত করেছে।

সাহিত্য কর্ম ও পুরস্কার:
কবিতার জন্য হেলাল হাফিজ পেয়েছেন নারায়ণগঞ্জ বৈশাখী মেলা উদযাপন কমিটির কবি সংবর্ধনা (১৯৮৫), যশোহর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৬), আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার (১৯৮৭), নেত্রকোনা সাহিত্য পরিষদের কবি খালেদদাদ চৌধুরী পুরস্কার ও সম্মাননা প্রভৃতি। কবিতার জন্য তিনি ২০১৪ সালের বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

কাব্যগ্রন্থ:
যে জলে আগুন জ্বলে (১৯৮৬)
কবিতা ৭১ (বাংলা ও ইংরেজি দুই ভাষায়, একুশে বইমেলা ২০১২)

ঢাকা জার্নাল, অক্টোবর ০৭, ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল