বিতর্ক : ট্রাম্পকে ঘায়েল করে জয়ী হিলারি

সেপ্টেম্বর ২৭, ২০১৬

hillaryঢাকা জার্নাল: আগামী ৮ নভেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম বিতর্কে ডোনাল্ড ট্রাম্পকে ঘায়েল করে বিজয়ী হয়েছেন হিলারি ক্লিনটন।

টেলিভিশনে বিতর্ক দেখেছেন- এমন ব্যক্তিদের ওপর জরিপ চালিয়েছে সংবাদ মাধ্যম সিএনএন ও জরিপ সংস্থা ওআরসি। এতে দেখা যাচ্ছে, জরিপে অংশ নেওয়া দর্শকদের ৬২ শতাংশের মতে, হিলারি জয়ী হয়েছেন। আর ২৭ শতাংশ মনে করেন, ট্রাম্প বিজয়ী হয়েছেন।

জরিপের ফলাফলের বিষয়ে বলা হয়েছে, সংখ্যার দিক থেকে ডেমোক্রেটিক পার্টির সমর্থকরাই বেশি পরিমাণে টেলিভিশনের সামনে বসে বিতর্ক দেখেছেন। ফলে সামগ্রিক ভোটারদের চিত্র জরিপে উঠে আসেনি।

বিতর্কে সবচেয়ে উত্তেজনাপূর্ণ মুহূর্ত ছিল প্রেসিডেন্ট বারাক ওবামার জন্মস্থানবিষয়ক ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য নিয়ে হিলারির আক্রমণ। ওবামার জন্ম যুক্তরাষ্ট্রে নয় বলে একবার মন্তব্য করে আবার তা ঘুরিয়ে ট্রাম্প বলেন, ওবামা যুক্তরাষ্ট্রে জন্ম নিয়েছেন। এ ধরনের মন্তব্যকে ট্রাম্পের ‘জাতিগত মিথ্যাচার’ বলে উল্লেখ করেন হিলারি। এবং এ বিষয়ে ট্রাম্প কোনো সন্তোষজনক উত্তর দিতে পারেননি।

এদিকে ইরাক যুদ্ধ নিয়ে ট্রাম্পের ভুল তথ্য হাজির তাকে বিতর্কে ম্লান অবস্থানে ঠেলে দেয়। জঙ্গিগোষ্ঠী আইএস নিয়ে ট্রাম্পের বক্তব্য তথ্যনির্ভর নয়। তা ছাড়া, অর্থনীতি ও অস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে ট্রাম্প যে কথা বলেছেন, তা হিলারির বক্তব্যকে ছাপিয়ে যাওয়ার মতো দৃষ্টিগ্রাহী ছিল কি না, তা নিয়ে আলোচনা চলছে।

এদিকে বিতর্কের পর ট্রাম্প দাবি করেছেন, তিনি ভালো করেছেন, যতটা আশা ছিল, তার চেয়েও ভালো করেছেন। তা ছাড়া, ট্রাম্পকে প্রশ্ন করা নিয়ে বিতর্কের সঞ্চালক লেস্টার হল্টের সমালোচনা করেছে তার প্রচারশিবির।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয়ে তিন ভাগে দেড় ঘণ্টা ধরে ছয়টি পর্বে অনুষ্ঠিত হয় বিতর্ক। যুক্তরাষ্ট্রের প্রায় ১০ কোটি মানুষ এ বিতর্ক টেলিভিশনে দেখেছেন, যা বিরল। তবে শুধু যুক্তরাষ্ট্র নয়, সারা বিশ্বের সচেতন মানুষ তাদের বিতর্কের দিকে চোখ রাখেন।

প্রথম বিতর্কে হিলারি বিজয়ী হওয়ায় তার জনপ্রিয়তা ও ভোটার সমর্থন হয়তো আরো বাড়তে পারে। তবে হিলারিকে পরাজিত করার বিষয়ে দৃঢ়প্রত্যয়ী ট্রাম্প।

নির্বাচনের আগে দুই প্রার্থীর মধ্যে আরো দুটি বিতর্ক হবে। ভোটারদের ওপর এর প্রভাব পড়ে। তবে নির্বাচনে জয়ের জন্য তা একমাত্র পথ নয়।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ২৭, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.