January 19, 2017, 8:13 am | ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,বৃহস্পতিবার, সকাল ৮:১৩

টঙ্গীতে কারখানার আগুনে নিহত বেড়ে ২১ (ভিডিও)

tangiঢাকা জার্নাল : গাজীপুরের টঙ্গী বিসিক শিল্পনগরীর ট্যাম্পাকো ফয়েলস কারখানায় বয়লার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে টঙ্গী হাসপাতালে ১৭ জন ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৪ জনের মরদেহ রয়েছে।

এ ঘটনায় মারাত্মক দগ্ধ অবস্থায় দুই হাসপাতালেই ভর্তি করা হয়েছে আরও প্রায় অর্ধশত শ্রমিককে। যাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। এর মধ্যে ঢাকা মেডিকেলে কলেজ (১০) হাপাতালের ২২ জন ভর্তি রয়েছে।

টঙ্গী হাসপাতালের আবাসিক চিকিৎসক পারভেজ বাংলানিউজকে জানিয়েছেন, এ হাসপাতালে এখন পর্যন্ত ১৭ জনের মরদেহ এসেছে।

এদিকে আগুন নিয়ন্ত্রণে জয়দেবপুর, টঙ্গী, কুর্মিটোলা, সদর দপ্তর, মিরপুর এবং উত্তরাসহ আশে-পাশের ফায়ার স্টেশনের ২৩টি ইউনিট কাজ করছে বলে জানান জয়দেবপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার রফিকুজ্জামান।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল ৬টায় দিকে ট্যাম্পাকো ফয়েলস লিমিটেড নামে ওই কারখানায় বিস্ফোরণের পরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, মূলত বিভিন্ন ধরনের প্যাকেজিংয়ের কাজ করা হতো ওই কারখানায়। প্লাস্টিক জাতীয় দ্রব্য দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানানো হতো। এই কারখানায় তিন শিফটে প্রায় ২১শ শ্রমিক কাজ করতো। যখন বিস্ফোরণ হয় তখন রাতের শিফটে লোকজন কাজ করে সকালে বের হওয়া প্রস্তুতি নিচ্ছিল, এমন সময় বিস্ফোরণ ঘটে।

জানা গেছে, রাতে শিফটে দেড়শতাধিক লোক কাজ করতো। সকালেও শিফটের কিছু লোকও কারখানায় প্রবেশ করেছিল।

বিস্ফোরণের পর ওই কারখানা দাহ্য পদার্থ থেকে আগুন ধরে এবং দ্রুত সে আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের ফলে ৪তলা ওই ভবনের একাংশ ধসে পড়েছে।

টঙ্গী ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা সেলিম মিয়া বলছে, সকাল সোয়া ৯টার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, তবে পুরোপুরি আসেনি। দাহ্য পদার্থ থাকায় থেমে থেমে আগুন জ্বলে উঠছে।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ১০, ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল