January 19, 2017, 2:44 pm | ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,বৃহস্পতিবার, দুপুর ২:৪৪

আত্মগোপনে সেই শিক্ষক

women-football-2ঢাকা জার্নাল : ‘শিক্ষক জোবেদ আলী আমগর মেয়েগরে বিদ্যালয় থেইক্যা বাইর কইরা দিতে চাইছিল। এ লইয়া কথা কওয়ায় আমারে মারপিটও করছিল। অহন তার উচিত শিক্ষা হইছে। মনে শান্তি পাইতাছি। কিন্তু এ শিক্ষকরে স্থায়ী বহিস্কার করতে অইবো’।

এএফসি অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের ৯ ফুটবলারকে টিসি দেওয়ার হুমকি ও গোলরক্ষক তাসলিমার বাবা সবুজ মিয়াকে মারপিটের ঘটনায় কলসিন্দুর স্কুল অ্যান্ড কলেজের শরীরচর্চা শিক্ষক জোবেদ আলী তালুকদারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর প্রতিক্রিয়ায় কথাগুলো বলছিলেন সবুজ মিয়া।

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) বিকেলে শুরু হওয়া কলসিন্দুর স্কুলের জরুরি সভায় তাকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত হয়। সভা শেষ হওয়ার পর এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন সবুজ মিয়াসহ নারী ফুটবল কন্যাদের অভিভাবকরা।

তাদের দাবি, শিক্ষক হয়ে শিক্ষার্থীদের হুমকি, নাজেহাল করা এবং অভিভাবককে লাঞ্ছিত করার মধ্য দিয়ে ওই শিক্ষকের নৈতিক স্খলন ঘটেছে। আর এ কারণেই তাকে স্থায়ীভাবে বরখাস্ত করতে হবে।

কলসিন্দুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জালাল উদ্দিন বলেন, স্থায়ীভাবে বরখাস্তের ক্ষমতা আমাদের নেই। নিয়ম-কানুন অনুযায়ীই অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে’।

women-football-1বুধবার (০৭ সেপ্টেম্বর) তাসলিমার বাবা সবুজ মিয়াকে মারধরের ঘটনার পর থেকেই আত্মগোপনে রয়েছেন জোবেদ আলী তালুকদার। বৃহস্পতিবার সকালে ধোবাউড়া থানায় তার বিরুদ্ধে বাদী হয়ে মামলা দায়ের করেন সবুজ।

বিশ্ব ফুটবলের মানচিত্রে দেশের ফুটবলকে আলোকিত করেছে ময়মনসিংহের সীমান্তবর্তী ধোবাউড়া উপজেলার কলসিন্দুর গ্রামের নারী ফুটবলাররা। কিন্তু বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের ৯ ফুটবলারকে ঠুনকো অজুহাতে বিদ্যালয় থেকে টিসি দেওয়ার হুমকি দেন শরীরচর্চা শিক্ষক জোবেদ আলী।

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সকালে ‘কলসিন্দুরের ৯ নারী ফুটবলারকে টিসি দেওয়ার হুমকি’ শিরোনামে খবর প্রকাশের পর তোলপাড় সৃষ্টি হয়। স্মার্টফোন, ল্যাপটপ আর ডেক্সটপের স্ক্রিনে এ খবর মুহুর্তেই ছড়িয়ে পড়ে। নড়েচড়ে বসে জেলা প্রশাসনও।

নেপাল ও তাজিকিস্তানে পরপর দু’বার এএফসি অনুর্ধ্ব-১৪ চ্যাম্পিয়নশিপ জেতার পাশাপাশি নিজেদের মাটিতে এএফসি অনুর্ধ্ব-১৬ বাছাইপর্বেও অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করা নারী ফুটবলারদের পাশে দাঁড়ান নানা শ্রেণী-পেশার মানুষ। তাদের নাজেহাল ও হয়রানির ঘটনায় অভিযুক্ত শিক্ষক জোবেদ আলীর শাস্তিও দাবি করেন তারা।

গোটা দেশে এ নিয়ে তীব্র সমালোচনার সৃষ্টি হলে অভিযুক্ত শিক্ষক জোবেদ আলী তালুকদারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বৃহস্পতিবার বিকেলে জরুরি সভায় বসে শিক্ষা প্রতিষ্ঠানটির গভর্নিং কমিটি। সভায় ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত, ঘটনা তদন্তে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন ও ৪৮ ঘণ্টার মধ্যে অভিযুক্ত শিক্ষককে এ বিষয়ে জবাব দিতে বলা হয়।

সন্ধ্যায় সেখানে গিয়ে গভর্নিং বডির সভাপতি, অধ্যক্ষ ও তাসলিমার বাবা সবুজ মিয়াসহ অন্য অভিভাবকদের বক্তব্য শোনেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনিসুজ্জামান খান।

বাংলানিউজকে তিনি বলেন, বিষয়টি কলেজ গভর্নিং বডি তদন্ত করছে। এ ব্যাপারে পরে বিস্তারিত জানানো হবে’।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সংবর্ধনা ও সাফ ফুটবলের চ্যাম্পিয়নশিপ খেলার ব্যস্ততার কারণে ৪৫তম গ্রীষ্মকালীন ফুটবল প্রতিযোগিতায় কলসিন্দুর উচ্চ বিদ্যালয়ের হয়ে খেলার বিষয়ে অপারগতা প্রকাশ করেছিল জাতীয় দলের ৯ নারী ফুটবলার। এ ঘটনায় বুধবার বিকেলে তাদের টিসি দেওয়ার হুমকি দেন শরীরচর্চা শিক্ষক জোবেদ আলী। ওইদিন রাতেই তার হাতে লাঞ্ছিত হন গোলরক্ষক তাসলিমার বাবা সবুজ মিয়া।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ০৮, ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল