June 27, 2017, 9:30 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৩০

অনলাইনেই ধর্ষণ

sex-phone-couple-420x0ঢাকা জার্নাল: অনলাইনের বদলতে পৃথিবী জুড়ে ব্যাপক উন্নয়ন সম্ভাবনা সৃষ্টি হলেও, এর বিপরীতে অনাকাঙ্খিত ঘটনা ঘটছে অহরহ।

বাড়ছে শিশু-কিশোরদের মধ্যে অপরাধ প্রবণতা।অনলাইনে যৌন নিপীড়নের শিকার হচ্ছে, নতুন বিড়ম্বনা হিসেবে এখানেই শেষ নয়। নিপীড়নের পাশাপাশি অপরাধ প্রবণতার মাত্রা বেড়ে ধর্ষণের ঘটনা ঘটছে প্রতিদিনই।

এএনআই-এর সূত্রমতে, গত চার বছরে এ অপরাধ বেড়েছে প্রায় ৪০০ শতাংশ। ইংল্যান্ড ও ওয়্যালস পুলিশের প্রায় ২৫টি দলের করা এক তদন্তে জানা যায়, অধিকাংশ ক্ষেত্রে শিশুরাই এ ধরনের হামলার শিকার হচ্ছে।

ইংল্যান্ড পুলিশের এ তদন্তে অনলাইন হামলা-সম্পর্কিত বিভিন্ন তথ্য উঠে আসে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত অনলাইন যৌন নিপীড়নের মোট ১ হাজার ৬৪২টি অভিযোগ রয়েছে পুলিশের কাছে।

তথ্য স্বাধীনতা আইনের আওতায় করা এক পরিসংখ্যানে জানা যায়, চার বছর আগে যেখানে এ ধরনের ঘটনা ঘটেছিল ১৩৯টি, গত বছর এর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬১৪টিতে। ২০০৯ সালে যেখানে ২২ জন ধর্ষণের শিকার হয়, সেখানে গত বছর আক্রান্ত হয় ১১৭ জন।

তাদের তদন্তে জানা যায়, হামলাকারীরা সামাজিক যোগাযোগ সাইটগুলোয় বিপুলসংখ্যক অ্যাকাউন্ট খুলছে। ব্যক্তিগত তথ্যের সাহায্যে হামলাকারীরা মেয়েদের চিহ্নিত করে তাদের বিশ্বাস অর্জন করে। তাদের জানানো তথ্যমতে, হামলার শিকার মোট ১ হাজার ৩৯৫ জনের অর্ধেকেরই বয়স ১৬ বছরের নিচে।

বর্তমান নিয়মানুযায়ী ১৩ বছরের নিচে কেউ সামাজিক যোগাযোগ সাইটগুলোয় অ্যাকাউন্ট খুলতে পারে না এবং ১৩ থেকে ১৮ বছরের

ব্যবহারকারীদের বার্তা পোস্টে নিয়ন্ত্রণ আরোপ করা থাকে। কিন্তু প্লাইমাউথ ইউনিভার্সিটির প্রফেসর অ্যান্ডি ফিপেনের চার হাজার প্রাথমিক স্কুল পড়ুয়া শিশুর ওপর করা এক জরিপে দেখা যায়, এদের প্রায় ৪০ শতাংশের ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে।

ঢাকা জার্নাল, এপ্রিল ৬, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল