January 19, 2017, 12:42 pm | ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,বৃহস্পতিবার, দুপুর ১২:৪২

৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল দেবে সরকার

Muhitঢাকা জার্নাল : এখন থেকে টিআর, কাবিখায় খাদ্য (চাল ও গম) শস্যের পরিবর্তে টাকা প্রদান করা হবে। এছাড়া ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি দরে প্রতি মাসে ৩০ কেজি চাল দেয়া হবে। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

রোববার (০৪ আগস্ট) সচিবালয়ে খাদ্য পরিধারণ কমিটির বৈঠক শেষে খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য দেন।

খাদ্যমন্ত্রী বলেন, চলতি বোরো মৌসুমে ৭ লাখ মেট্রিক টন ধান এবং ৬ লাখ মেট্রিক টন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। পরবর্তীতে আরো ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল ক্রয় করার সিদ্ধান্ত নেয়া হয়। ইতোমধ্যে ৭ লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। চাল সংগ্রহ করা হয়েছে ৩ লাখ মেট্রিক টন । বাকি চালও সংগ্রহ করা হবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মাসে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় হতদরিদ্রদের জন্য একটি কর্মসূচির উদ্বোধন করবেন। কর্মসূচির নাম ‘খাদ্য বান্ধব কর্মসূচি’। এই কর্মসূচির আওতায় ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি দরে প্রতি মাসে ৩০ কেজি চাল প্রদান করা হবে। সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর এবং মার্চ ও এপ্রিল এই পাঁচ মাস চাল বিতরণ করা হবে। এই কর্মসূচির জন্য বছরে ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন চাল দরকার হবে।

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, ধান ও চাল সংগ্রহে এবার বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে। কৃষকদের সরাসরি প্রণোদনা দিতে এবং ফড়িয়াদের দৌরাত্ম্য কমাতে অতীতের যেকোন সময়ের তুলনায় এবার অধিক পরিমাণে ধান সংগ্রহ করা হয়েছে।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়াসহ কমিটির সদস্য ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, স্প্টেম্বর ০৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল