July 27, 2017, 10:38 pm | ২৭শে জুলাই, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১০:৩৮

আঙুলের ছাপেই জঙ্গি মুরাদের পরিচয় মিললো

Jahid0ঢাকা জার্নাল: আঙ‍ুলের ছাপেই মিললো রাজধানীর রূপনগরে পুলিশের অভিযানে নিহত জঙ্গি মুরাদের আসল পরিচয়। তার ‍নাম জাহিদুল ইসলাম। গ্রামের বাড়ি কুমিল্লা সদরের পাঁচথুবি চাঁদপুর মৌজায়। তার বাবার নাম মোহাম্মদ নূরুল ইসলাম। মায়ের নাম জেবুন্নাহার ইসলাম।

নিহত জঙ্গি সেনাবাহিনীর মেজর ছিলেন কি না তা নিশ্চিত হওয়া না গেলেও জাতীয় পরিচয়পত্রের তথ্য ভাণ্ডারের তথ্য অনুযায়ী তিনি সরকারি কর্মকর্তা ছিলেন।

তবে কুমিল্লার স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে, জাহিদুল ছিলেন সেনাবাহিনীর মেজর। বাবা পুলিশের অবসরপ্রাপ্ত পরিদর্শক। কানাডা সফরের কথা জানিয়ে তিনি সেনাবাহিনী থেকে অবসর নিয়েছিলেন বলেও জানা গেছে।

প্রকৃত নাম আড়াল করে জাহাঙ্গীর ছদ্মনামে চলাফেরা করতেন জাহিদুল ইসলাম। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

জাহাঙ্গীর পরিচয়েই তিনি জেএমবি সদস্যদের জন্য বাসা ভাড়া করে দিতেন। মিরপুরের রূপনগর এলাকার ওই বাসাটিও তিনি জাহাঙ্গীর নামেই ভাড়া নেন বলে জানান পুলিশ কমিশনার।

গত শুক্রবার (০২ সেপ্টেম্বর) রাত পৌনে নয়টার দিকে মিরপুরের রূপনগর আবাসিক এলাকার ৩৩ নম্বর সড়কের ১৪ নম্বর বাসায় পুলিশের অভিযানে নিহত হন জঙ্গি জাহিদুল ইসলাম। প্রথমে তার পরিচয় নিশ্চিত না হলেও পুলিশের পক্ষ থেকে তার নাম মুরাদ ওরফে জাহাঙ্গীর ওরফে ওমর বলে জানা যায়।

শনিবার (০৩ সেপ্টেম্বর) তার পরিচয় নিশ্চিত হতে নিহত ওই জঙ্গির আঙুলের ছাপ নিয়ে জাতীয় পরিচয়পত্রের তথ্য ভাণ্ডারে সংরক্ষিত আঙুলের ছাপের সঙ্গে মিলিয়ে দেখা হয়।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থেকে জানা যায়, মোহাম্মদ জাহিদুল ইসলাম নামের এই ব্যক্তির জন্ম ১৯৭৯ সালের ১৬ সেপ্টেম্বর। তার পেশা হিসেবে সরকারি চাকরি লেখা রয়েছে। ভোটার নম্বর ২৬০৯৬২০০০০৭২।

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ০৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল