March 25, 2017, 1:55 am | ২৪শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, রাত ১:৫৫

নাম হলো ‘বাংলা’

banglaঢাকা জার্নাল: আবার বাংলা নামে ফিরে গেল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য। এখন থেকে এ রাজ্যের নাম হলো ‘বাংলা’।

হিন্দিতে পশ্চিমবঙ্গকে ডাকা হবে বাঙাল এবং ইংরেজিতে বলা হবে বেঙ্গল। এখন থেকে পশ্চিমবঙ্গকে এ তিন নামের যেকোনো একটি নামে উল্লেখ করতে হবে। এ তিনটিই সরকারি নাম।

প্রাচীন কাল থেকে বাংলা ভাষাভাষী ভূখণ্ড ও জনপদটির নাম ছিল বাংলা। ব্রিটিশ ভারতে বঙ্গ ভঙ্গের ফলে সৃষ্টি হয় পশ্চিমবঙ্গ (ওয়েস্ট বেঙ্গল) এবং পূর্ববঙ্গ (ইস্ট বেঙ্গল)। দেশ ভাগের পর পূর্ববঙ্গ পাকিস্তানের সঙ্গে যুক্ত হয়। সেই পূর্ববঙ্গ পরে স্বাধীন দেশ ‘বাংলাদেশ’ হিসেবে প্রতিষ্ঠিত হয়। কিন্তু বাংলার একাংশ পশ্চিমবঙ্গ রাজ্য হিসেবে ভারতের সঙ্গে থাকে। সেই রাজ্যের নাম পাল্টে ফেলার উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শেষ পর্যন্ত পুরো বাংলা একত্রে না হলেও পশ্চিমবঙ্গ ফিরে গেল বাংলা নামে।

সোমবার রাজ্য বিধানসভায় নাম পরিবর্তনের এ প্রস্তাব ব্যাপক ভোটে পাস হয়েছে।

এর আগেও বেশ কয়েকবার পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছিল। বাংলায় ‘পশ্চিমবঙ্গ’ আর ইংরেজিতে ‘ওয়েস্ট বেঙ্গল’- দুরকম নাম না রেখে রাজ্যের নাম শুধু ‘পশ্চিমবঙ্গ’ রাখারও প্রস্তাব দেওয়া হয়েছিল। রাজ্যের তরফ থেকে এমন প্রস্তাব কেন্দ্রীয় সরকারের কাছে গেলেও তাতে সবুজ সংকেত মেলেনি।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করেছেন বলে জানা গেছে। এর কারণ হিসেবে বলা হয়েছে, রাজ্যের নাম ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনো সম্মেলন হয় তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলোকে ডাকা হয়। এর ফলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে। এ কারণে এবার তোড়জোড় করে রাজ্যের নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়।

সোমবার বিধানসভায় নাম পরিবর্তনের পক্ষে ১৮৯টি ভোট পড়ে এবং ৩১টি পড়ে বিপক্ষে। ফলে অনায়াশে প্রস্তাবটি পাস হয়। এবার পাস হওয়া এই প্রস্তাবটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের অনুমতি মিললে সেই প্রস্তাব যাবে রাজ্যসভায়। এরপর রাষ্ট্রপতির অনুমোদন এবং সংবিধান সংশোধনীর মধ্য দিয়ে রাজ্যের নাম পরিবর্তনের এই প্রস্তাব কার্যকর হবে।

ঢাকা জার্নাল, আগষ্ট ২৯, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল