March 28, 2017, 10:16 am | ২৮শে মার্চ, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ১০:১৬

হুমায়ূন আহমেদের ‘দেবী’ চুরি করে কলকাতায় চলচ্চিত্র নির্মাণ!

humayonঢাকা জার্নাল: বাংলাদেশের নন্দিত লেখক-নির্মাতা হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ নিয়ে পশ্চিমবঙ্গের শেখর দাস নির্মাণ করেছেন ‘ইএসপি- একটি রহস্য গল্প’ নামের একটি চলচ্চিত্র। এদিকে গত ২১ আগস্ট রাত ৯টায় ভারতীয় বাংলা চ্যানেল জি-বাংলায় ছবিটির প্রিমিয়ার হয়। আর তখনই বিষয়টিতে অনেকেরই চোখ আটকে যায়। বিখ্যাত এ উপন্যাসটি থেকিই গল্প, ভাবনা, দর্শন, বিষয়, এমনকি চরিত্রগুলো হুবহু নিয়ে এটি নির্মাণ করা হয়েছে।

যদিও ছবিটির ক্রেডিট লাইনে হুমায়ূন আহমেদের নাম তো নেই-ই উল্টো গল্পকার হিসেবে পর্দায় নাম ভেসেছে কলকাতার কোনও এক ‘শিবাশিস রায়ের! যেখানে ‘দেবী’ উপন্যাসের রানু চরিত্রে পাওয়া গেছে ঋতুপর্ণা, আনিস চরিত্রে সাহেব চ্যাটার্জি, নীলু চরিত্রে রাইমা সেনকে। এবং মিসির আলি চরিত্রটি দেখানো হয়েছে প্রফেসর হিসেবে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে চলছে বিস্তর সমালোচনা। যদিও ছবিটির সঙ্গে সংশ্লিষ্টদের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি। এ নিয়ে হুমায়ূনপত্নী ও নির্মাতা মেহের আফরোজ শাওন গণমাধ্যমকে বলেন, ‘এর জন্য ওদের প্রকাশ্য ক্ষমা চাইতে হবে। এবং ছবিটি নিষিদ্ধ করতে হবে। আমি বিষয়টি শুনেছি। প্রথমে বিশ্বাস করতে চাইনি। এবং ছবিটাও গত রাতে দেখতে বসলাম অবিশ্বাস নিয়ে। কিন্তু এ কী দেখলাম! একেবারে ‘দেবী’র ডি টু কপি। শুধু নামগুলো পাল্টে দিয়েছে ওরা। আর রাইমা সেনের চরিত্রটি একটু বদল করেছে, এই যা। বাদ বাকি এ টু জেড নকল।’সূত্র: প্রিয়. কম

ঢাকা জার্নাল, আগষ্ট ২৮, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল