May 23, 2017, 6:40 pm | ২৩শে মে, ২০১৭ ইং,মঙ্গলবার, সন্ধ্যা ৬:৪০

হজের অনুমতিপত্র ছাড়া মক্কায় প্রবেশ নয়

Hajj-Philgrimঢাকা জার্নাল: সুষ্ঠু ও সুন্দরভাবে হজের সকল  আনুষ্ঠানিকতা পালনের সুবিধার্থে মক্কার বাসিন্দা এবং সেখানকার কর্মী ছাড়া অন্য কারও প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিভিন্ন দেশ থেকে হজযাত্রী ছাড়া তেমন কাউকে মক্কা নগরীতে ঢুকতে দেওয়া হচ্ছে না। মক্কায় প্রবেশের বিভিন্ন রাস্তায় বসানো হয়েছে চেক পোস্টও।

কর্তৃপক্ষ বলছে, সৌদি সরকার দু’টি পবিত্র মসজিদ নির্মাণে বিলিয়ন বিলিয়ন রিয়াল খরচ করেছে শুধু হজ ও ওমরাহ পালন করতে আসা বর্ধিত মানুষদের সুবিধার জন্য। যেন তারা সুন্দরভাবে হজ এবং ওমরাহর সকল আনুষ্ঠানিকতা পালন করতে পারে।

এই জনসমাগম নিয়ন্ত্রণ করার জন্য মক্কায় মানুষের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে। শুধু তারাই মক্কায় প্রবেশ করতে পারবেন, যাদের মক্কার ইকামা আছে। আর হাজীদের খাদ্য বা অন্য সেবা দেওয়ার প্রতিষ্ঠানে যারা কাজ করেন তাদের প্রবেশের ক্ষেত্রেও অবশ্যই যথোপযুক্ত অনুমোদন লাগবে।

এ বিষয়ে সৌদি আরবের পাসপোর্ট বিভাগের মহাপরিচালক ক্যাপ্টেন আহমেদ মোহাম্মদ আল-সোমরানি বলেন, যদি কেউ হজ করতে চায় তবে তার অবশ্যই অনুমোদন লাগবে। অনুমোদনবিহীন কেউ মক্কায় প্রবেশ করতে চাইলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রবাসীরা যদি হজের অনুমতি ছাড়া মক্কায় প্রবেশের চেষ্টা করে তবে তাদের দেশে ফেরত পাঠানো হবে এবং পরবর্তী ১০ বছরের মধ্যে সে সৌদি আরবে আর ঢুকতে পারবে না বলেও জানান তিনি।

ঢাকা জার্নাল, আগস্ট ১৮,২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল