July 22, 2017, 8:35 pm | ২২শে জুলাই, ২০১৭ ইং,শনিবার, রাত ৮:৩৫

বঙ্গ বাহাদুরের জীবন শঙ্কায়?

Elephantঢাকা জার্নাল: ভারত থেকে বানের জলে ভেসে আসা বুনো হাতি ‘বঙ্গ বাহাদুরের’ জীবন ঝুঁকির মধ্যে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাতিটি ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। তাই দ্রুত উদ্ধার করা না গেলে জীবন ঝুঁকির মধ্যে পড়বে। কারণ বর্তমানে বঙ্গ বাহাদুর কাদার মধ্যে পড়ে আছে।

জানা যায়, শিকল ছেঁড়ার ভয়ে তাকে পর্যাপ্ত খাবার দেওয়া যাচ্ছে না। এদিকে পায়ে শিকল নিয়ে কাদার মধ্যে পড়ে গেছে হাতিটি। হাতিটি উদ্ধারে গাজীপুর থেকে তিনটি হাতি আসার কথা ছিল। কিন্তু তা এখনো আসেনি।

এর আগে গতকাল রোববার বন অধিদপ্তরের প্রাক্তন উপপ্রধান বন সংরক্ষক তপন কুমার দে জানান, বঙ্গ বাহাদুরকে উদ্ধারে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে তিনটি হাতি আনা হচ্ছে।

গত বৃহস্পতিবার দুপুরে প্রথম দফায় বঙ্গ বাহাদুরকে চেতনানাশক ওষুধ দিয়ে অচেতন করে পায়ে ও শরীরে শিকল-দড়ি দিয়ে একটি আমগাছের সঙ্গে বেঁধে রাখা হয়। পরে গত শনিবার বেলা ১১টার দিকে হাতিটি শিকল আর দড়ি ছিঁড়ে কাছের একটি জলাশয়ে নেমে যায়।

গত রোববার দ্বিতীয় দফায়  হাতিটিকে চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিন্তু ওষুধের মাত্রা কম হওয়ায় হাতিটির অচেতন হতে দেরি হচ্ছিল। পরে আরও তিনবার চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিছুক্ষণ পর হাতিটি ঝিমিয়ে পড়ে। এ সময় হাতির পায়ে শিকল-দড়ি পরানো হয়।

উল্লেখ্য, গত ২৬ জুন বানের জলে ভেসে ভারতের আসাম হয়ে বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তে আসে বুনো হাতিটি। কুড়িগ্রামের রৌমারীতে ৯ জুলাই পর্যন্ত ছিল । এরপর ১০ জুলাই থেকে গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ এবং সর্বশেষ জামালপুর পর্যন্ত চষে বেড়ায় হাতিটি।

ঢাকা জার্নাল, আগস্ট ১৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল