January 17, 2017, 9:04 pm | ১৭ই জানুয়ারি, ২০১৭ ইং,মঙ্গলবার, রাত ৯:০৪

শোক দিবসে ৫৬৭৫ রোগীকে বিনামূল্যে চিকিৎসা

indexঢাকা জার্নাল: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৫ হাজার ৬৭৫ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা সেবা দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার (জনসংযোগ) প্রশান্ত কুমার মজুমদার জানান, মেডিসিন অনুষদে ৩ হাজার ৬৫০ জন, সাজারি অনুষদে ১ হাজার ৮৫০ জন এবং ডেন্টাল অনুষদে ১৭৫ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। প্রায় শতাধিক কক্ষে ২০০ বিশেষজ্ঞ চিকিৎসক রোগীদের চিকিৎসা সেবা দেন।

মেডিক্যাল অফিসার, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট, ওয়ার্ডবয়, এমএলএসএসসহ পাঁচ শতাধিক কর্মকর্তা-কর্মচারী এতে অংশ নেন। এর আগে সকালে বিএসএমএমইউ’তে বিশেষ এ সেবার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘রোগীর সেবায় হই আরো যত্নবান’- এই আদর্শ  ধারণ করে তাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা, স্বেচ্ছায় রক্তদানসহ নানান কর্মসূচি নিয়েছেন। এর উদ্দেশ্য হলো, জাতির জনককে হৃদয়ে ধারণ করে এ বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবা, শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়া। দেশের মানুষের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, অতিরিক্ত পরিচালক ডা. নাজমুল করিম মানিক, সহকারী প্রক্টর ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এস এম মোস্তফা জামান প্রমুখ।

প্রশান্ত কুমার মজুমদার আরো জানান, ২০১২ সাল থেকে বিএসএমএমইউতে জাতীয় শোক দিবস উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম চালু করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ৮টায় ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যূরালে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, চিকিৎসক-নার্স, কর্মকর্তা-কর্মচারি ও মেডিক্যাল টেকনোলজিস্টরা পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় তারা বঙ্গবন্ধুর ম্যূরালের সামনে এক মিনিট নীরবতা পালন করেন।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে বি-ব্লকের নিচতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।

দিবসটিকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর কোরআনখানি, দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে অন্যান্য ধর্মালম্বীরা প্রার্থনা ও অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা জার্নাল, আগস্ট ১৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল