January 22, 2017, 11:47 am | ২২শে জানুয়ারি, ২০১৭ ইং,রবিবার, সকাল ১১:৪৭

হিমু হত্যায় বাবা-ছেলেসহ ৫ জনের মৃত্যুদণ্ড

himuঢাকা জার্নাল: আসন্ন ঈদুল আযহার জন্য দেশে কোরবানিযোগ্য গবাদিপশুর যোগান রয়েছে মোট এক কোটি ৫ লাখ। এর মধ্যে গরু-মহিষ প্রায় ৩৩ লাখ, ছাগল-ভেড়া ৭২ লাখ।

রোববার (১৪ আগস্ট) দুপুরে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্ত‍ঃমন্ত্রণালয়-সমন্বয় সভায় এ কথা জানানো হয়। মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা অংশ নেন।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরবানির হাটে সুস্থ-সবল গবাদিপশু সরবরাহ-নিশ্চিতকরণ এবং অবৈধভাবে মোটাতাজাকরণরোধে এবার উপজেলা পর্যন্ত সারাদেশের কোরবানির হাটবাজারে আনুমানিক এক হাজার ভেটেরিনারি মেডিকেল টিম থাকবে। গত বছর এ টিমের সংখ্যা ছিল ৪৯৪টি।

বৈঠকে জানানো হয়, চোরাইপথে আসা গবাদিপশুর মোটাতাজাকরণ ওষুধসহ গবাদিপশুর স্বাস্থ্যপরীক্ষা এবং রোগবালাইরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়, জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের নিয়ে সমন্বিত পদক্ষেপ নেওয়া হবে। ঈদের আগে নির্দিষ্ট সময় পর্যন্ত গরু মোটাতাজাকরণসহ বিভিন্ন ক্ষতিকারক ওষুধ যেন প্রেসক্রিপশন ছাড়া বিক্রি না হয় তাও নিশ্চিত করা হবে।

পাশাপাশি ইসলামী বিধানানুযায়ী কোরবানির অযোগ্য অসুস্থ ও ত্রুটিযুক্ত গবাদি পশু যাতে হাটবাজারে বিক্রি হতে না পারে, সেজন্য ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সারাদেশের মসজিদেও গণসচেতনতা সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে।

ঢাকা জার্নাল, আগস্ট ১৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল