January 22, 2017, 11:52 am | ২২শে জানুয়ারি, ২০১৭ ইং,রবিবার, সকাল ১১:৫২

অবশেষে বাগে এসেছে সেই হাতি

Elephantঢাকা জার্নাল : ভারত থেকে আসা সেই হাতিকে অবশেষে বাগে আনা হয়েছে। চেতনানাশক দেওয়ার পর জলাশয়ে পড়ে যাওয়া হাতিকে অচেতন অবস্থায় ডাঙায় ওঠিয়েছে জনতা।

বৃহস্পতিবার বেলা ৩ টার দিকে জামালপুরের সরিষাবাড়ির কামরাবাদ ইউনিয়নের কয়েকশ’ মানুষ হাতিটি জলাশয় থেকে টেনে তোলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, হাতিটি আজ সরিষাবাড়ির ডাঙায় ছিল। এ সময় উদ্ধারের অংশ হিসেবে দুপুর ২টার দিকে দূর থেকে ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে হাতিকে চেতনানাশক দেওয়া হয়। তখন হাতিটি দৌড়ে গিয়ে পাশের জলাশয়ে পড়ে।

জলাশয়টি উপজেলার কামরাবাদ ইউনিয়নের আবদুস সালামের বাড়ির পূর্ব পাশে। এ সময় হাতিটি পানিতে তলিয়ে যাচ্ছিল। তখন ওই এলাকার দুই থেকে তিনশ’ মানুষ এক হয়ে নানা পদ্ধতি ব্যবহার করে হাতিটিকে উদ্ধার করে। পরে হাতিটিকে বড় কয়েকটি গাছের সঙ্গে বেঁধে রাখা হয়।

উল্লেখ্য, ভারতের আসাম রাজ্য থেকে বন্যার পানিতে হাতিটি ভেসে আসে। গত ২৮ জুন বন্য হাতিটি ব্রহ্মপুত্র নদ দিয়ে কুড়িগ্রামের রৌমারী সীমান্ত হয়ে বাংলাদেশে প্রবেশ করে। এরপর বগুড়ার সারিয়াকান্দি হয়ে যমুনা নদীর পানিতে ভেসে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের দুর্গম ছিন্নার চরে ১১ দিন অবস্থান করে। ২৭ জুলাই হাতিটি সরিষাবাড়ী উপজেলায় আসে। তখন থেকে হাতিটিকে উদ্ধারের চেষ্টা চলছিল।

ঢাকা জার্নাল, আগস্ট ১১, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল