March 25, 2017, 2:01 am | ২৪শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, রাত ২:০১

৫ শতাংশ কমিশন: মেয়র নাছিরের কাছে ব্যাখা চেয়েছে মন্ত্রণালয়

Nasirঢাকা জার্নাল: মন্ত্রণালয় থেকে ৫ শতাংশ কমিশন চাওয়ার অভিযোগ তুলে বক্তব্য দেওয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছিরের কাছে ব্যাখ্যা চেয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে পরবর্তী সাতদিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক বলেন, আমরা বিষয়টি গণমাধ্যমর মাধ্যমে জেনেছি। তাই বিষয়টি নিয়ে লিখিত ব্যাখ্যা চাওয়া হয়েছে।

মেয়রের ব্যাখ্যা পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান সচিব।

বুধবার (১০ আগস্ট) নগরের থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রাম মিলনায়তনে ‘চট্টগ্রাম নগর সংলাপ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তাকে ৫ শতাংশ করে দিতে রাজি না হওয়ায় করপোরেশনের জন্য পর্যাপ্ত বরাদ্দ পাওয়া যায়নি।

বক্তব্যে মেয়র আরও বলেন, ৮০ কোটি টাকা বরাদ্দ পেয়েছি। আর ৫ শতাংশ কমিশন দিলে আনতে পারতাম ৩শ থেকে ৩শ ৫০ কোটি টাকা।nasir120160811165651

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্যোতির্ময় দত্ত স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘চট্টগ্রাম সিটি করপোরেশরে প্রকল্প অনুমোদন এবং বরাদ্দ পেতে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘুষ চান; মন্ত্রণালয়ের জনৈক যুগ্মসচিব পদমর্যাদার কর্মকর্তা আপনার কাছে একটি নতুন পাজেরো জিপ চেয়েছেন; ৫ শতাংশ ঘুষ দিলে ৮০ কোটি টাকার পরিবর্তে ৩শ কোটি টাকা বরাদ্দ
পেতেন ইত্যাদি তথ্য উল্লেখ করে গত ১০ আগস্ট চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটউট মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন মর্মে ১১ আগস্ট তারিখে বিভিন্ন পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে।
আপনার আনীত এ অভিযোগসমূহ গুরুতর। এতে মন্ত্রণালয় তথা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে, যার প্রমাণ প্রদান আবশ্যক।’
‘এর পরিপেক্ষিতে কোন কর্মকর্তা কোথায় কখন আপনার কাছে ঘুষ দাবি করেছেন, কে কখন কোথায় পাজেরো জিপ চেয়েছেন, কোন প্রকল্পের অর্থ ছাড়ে কোন কর্মকর্তা জটিলতার সৃষ্টি করেছেন, সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক উপযুক্ত প্রমাণ আগামী সাতদিনের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করার জন্য অনুরোধ করা হলো।’

এদিকে সকালে সচিবালয়ে ঈদে কোরবানির পশু জবাই করা বর্জ্য অপসারণ সংক্রান্ত বৈঠকে আ জ ম নাছির উপস্থিত থাকাকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, অভিযোগ খতিয়ে দেখা হবে।

ঢাকা জার্নাল, আগস্ট ১১, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল