March 30, 2017, 10:49 am | ৩০শে মার্চ, ২০১৭ ইং,বৃহস্পতিবার, সকাল ১০:৪৯

শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী সভার নির্দেশ

Goverঢাকা জার্নাল:আগামী ৩ সেপ্টেম্বর সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভা আয়োজনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আখতারউজ-জামান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, সভায় জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করার বিষয়ে আলোচনা করতে হবে।
একই সঙ্গে নিয়মিতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রীড়া অনুষ্ঠান আয়োজন, স্কাউটিং ও গার্লস গাইডস কার্যক্রম বৃদ্ধি করে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষাবান্ধব পরিবেশ তৈরির বিষয়েও আলোকপাত করতে হবে।
সভায় সব শিক্ষক, অভিভাবক, সমাজের বিশিষ্ট উদ্যোগী ব্যক্তি, কমিউনিটি লিডার, ইমাম, শিক্ষার্থী এবং গণমাধ্যম প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

এতে আরো বলা হয়, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে এ কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করবে।

গত ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিজার বেকারি রেস্তোরাঁয় এবং ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের কাছে সন্ত্রাসী হামলা হয়। এ দুটি ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ ইংরেজী মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। পরে খোঁজ নিয়ে জানা যায়, এসব শিক্ষার্থী দীর্ঘদিন ধরে নিখোঁজ ছিলেন।

শিক্ষার্থীদের সন্ত্রাসবাদ থেকে দূরে রাখতে করণীয় নির্ধারণে এরপর সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠক করে শিক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
এই কার্যক্রমের অংশ হিসেবে এবার সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী সভার নির্দেশ দিলো শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা জার্নাল, আগষ্ট ১০, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল