July 24, 2017, 6:45 pm | ২৪শে জুলাই, ২০১৭ ইং,সোমবার, সন্ধ্যা ৬:৪৫

বন্দিরা যাচ্ছে নতুন কারাগারে

karagarঢাকা জার্নাল:পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে বন্দি স্থানান্তর শুরু হয়েছে। শুক্রবার ভোর থেকে বন্দিদের কেরানীগঞ্জের নতুন কারাগারে নেওয়া শুরু হয়। এর আগে পুলিশ, র‌্যাব ও বিজিবির সমন্বয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়।

শুক্রবার সকালে চাঁনখারপুল মোড়ে ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপকমিশনার শেখ মারুফ হাসান সাংবাদিকদের জানান, ভোর ৪টা থেকে আসামি স্থানান্তরের প্রক্রিয়া শুরু হলেও সকাল ৬টা থেকে প্রিজন ভ্যানে আসামি স্থানান্তর শুরু হয়।

তিনি জানান, দুই দিনের কার্যক্রমের প্রথম দিনে প্রায় ৩০টি প্রিজন ভ্যানে সাত হাজারের মতো কয়েদি স্থানান্তর করা হবে।

শেখ মারুফ বলেন, যেকোনো ধরনের নাশকতা এড়াতে পুলিশের নেতৃত্বে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), ঢাকা জেলা পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা পুলিশ (ডিবি) মোতায়েন করা হয়েছে। বিভিন্ন পয়েন্টে বিজিবি সদস্যরা টহল দিচ্ছে।

বন্দি স্থানান্তরকে কেন্দ্র করে কোনো ধরনের হুমকি আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্দিষ্ট কোনো থ্রেট (হুমকি) নেই। তবে সব কিছু বিবেচনায় রেখে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, কেরানীগঞ্জে বন্দিদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে।

নিরাপত্তার স্বার্থে নাজিমউদ্দিন রোডের প্রবেশ পথ চাঁনখারপুল, বংশাল, চকবাজার, বেগমবাজারে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। পথচারীদেরও এই পথগুলো ব্যবহার করতে দেওয়া হচ্ছে না।

এলাকার প্রতিটি ভবনের ছাদে নিরাপত্তা কর্মীরা অবস্থান নিয়েছেন। পুলিশের পাশাপশি র‌্যাব, ডিবি, বিজিবি, আমর্ড পুলিশ নিয়োজিত রয়েছে এই এলাকায়।

গত ১০ এপ্রিল রাজধানীর দক্ষিণ কেরাণীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আয়তন ও বন্দি ধারণ ক্ষমতার দিক থেকে এশিয়ার বৃহত্তম এই বন্দিশালাটি ১৯৪ দশমিক ৪১ একর জমির ওপর নির্মিত হয়েছে। নবনির্মিত এ কারাগারে এক সঙ্গে প্রায় ৪ হাজার ৫৯০ জন পুরুষ বন্দি রাখা যাবে। পুরুষ কারাগারটির পাশে নতুন একটি নারী কারাগার নির্মাণাধীন। সেটি নির্মাণ শেষ হলে ২৭০ নারী বন্দি থাকতে পারবেন।

ঢাকা জার্নাল, জুলাই ২৯, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল