March 30, 2017, 10:50 am | ৩০শে মার্চ, ২০১৭ ইং,বৃহস্পতিবার, সকাল ১০:৫০

নেপালের প্রধানমন্ত্রীর পদত্যাগ

nepalঢাকা জার্নাল:নেপালের প্রধানমন্ত্রী কেপি অলি রোববার পদত্যাগ করেছেন। তবে তিনি বলেছেন, আমি ভালো কাজের জন্য শাস্তি পেয়েছি।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী অলির ক্ষমতায় থাকা নিয়ে পার্লামেন্টে তার বিরুদ্ধে অনাস্থা ভোট হতে যাচ্ছিল। কিন্তু তার আগেই তিনি পদত্যাগ করলেন।

পদত্যাগী প্রধানমন্ত্রী অলি অভিযোগ করেছেন, নেপালি কংগ্রেস এবং মাওবাদীরা ষড়যন্ত্র করে তার বিরুদ্ধে অনাস্থা ভোটের বিষয়টি পার্লামেন্টে উত্থাপন করে। দেশের ভালো করায় তাকে এ শাস্তি পেতে হলো। তবে তিনি দাবি করেছেন, আমি চীন ও ভারতের উভয় দেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে কাজ করছিলাম।

গত বছরের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেন অলি। গত ১০ বছরে আট বার সরকার বদল হয়েছে নেপালে।

অলির জোট সরকার থেকে মাওবাদীরা সমর্থন প্রত্যাহার করায় চাপে পড়েন তিনি। তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করে দুটি রাজনৈতিক দল নেপালি কংগ্রেস ও সিপিএম-মাউইস্ট সেন্টার।

পদত্যাগের আগে জোট সরকারের অন্য দুই শরিকের সঙ্গে আলোচনা করেন অলি। মাদেশি পিপল’স রাইটস ফোরাম-ডেমোক্রেটিক এবং রাষ্ট্রীয় প্রজাতন্ত্র পার্টি তাকে জানিয়ে দেয়, অনাস্থা ভোটের পক্ষে থাকবে তারা। ফলে প্রধানমন্ত্রীর পদে থাকার জন্য কারো সমর্থন পাবেন না তিনি। যে কারণে আগেভাগেই পদত্যাগ করলেন অলি।

বিরোধিতাকারী রাজনৈতিক দলগুলো অভিযোগ করেছে, ক্ষমতায় বসার পর অলি তার প্রতিশ্রুতি রক্ষা করেননি।

অনাস্থা ভোট নিয়ে পার্লামেন্টে কথা বলার সময় অলি বলেন, নয়মাস আগে তিনি যখন ক্ষমতায় আসেন, তখন দেশ গভীর সংকটে ছিল। যখন দেশ পরিবর্তনের দিকে এগিয়ে যাচ্ছে, তখন সরকারের পরিবর্তন হচ্ছে, যা দুঃখজনক।

ঢাকা জার্নাল, ২৪ জুলাই, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল