July 28, 2017, 8:38 am | ২৮শে জুলাই, ২০১৭ ইং,শুক্রবার, সকাল ৮:৩৮

২০১৯ সা‌লেই দক্ষ জনশ‌ক্তির দেশ হবে বাংলাদেশ

chunnuঢাকা জার্নাল : জাতিসংঘের অন্যান্য সদস্য দেশগুলোর ম‌তো  এবারই  প্রথম অানুষ্ঠা‌নিকভা‌বে বাংলাদেশে অাজ বিশ্ব যুব দক্ষতা দিবস-২০১৬ পালিত হ‌য়েছে ।

দিবসটি পালন উপলক্ষে রাজধানী‌তে জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল -এনএসডিসি সচিবালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয় ।  শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছি‌লেন।

প্রধান অ‌তি‌থির বক্তৃতায় প্র‌তিমন্ত্রী ব‌লেন,  দক্ষতা  উন্নয়‌নের সা‌থে সং‌শ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অ‌ধিদপ্তর, বি‌ভিন্ন বেসরকারী এবং দাতা সংস্থা গু‌লো সম‌ন্নিতভা‌বে কাজ কর‌লে দক্ষতা উন্নয়ন সহজতর হ‌বে ।  তিনি ব‌লেন, বর্তমান সরকার  ২০১৯ সা‌লের ম‌ধ্যে  দক্ষ জনশ‌ক্তির দেশ হি‌সে‌বে গ‌ড়ে  তোলার বিষ‌য়ে অাশাবাদী।

শ্রম প্র‌তিমন্ত্রী ব‌লেন  পরামর্শক ফি বাবদ  প্রতিবছর  সাড়ে চার বি‌লিয়ন ডলার বি‌দে‌শে চ‌লে যায় ।  অাগামী‌তে আর যেন তৈরি পোশাক শি‌ল্পসহ অন্যান্য খা‌তে যেন বি‌দেশী পরার্মশক  আন‌তে না হয় সেজন্য  প্র‌তিমন্ত্রী  দক্ষতা উন্নয়‌নের সা‌থে সং‌শ্লিষ্ট‌দের নিষ্ঠার সা‌থে কাজ  অাহবান জানান ।

যুবকদের বেকারত্ব থেকে মুক্তি, আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে দক্ষতা অর্জন হচ্ছে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। দক্ষতা অর্জনের মাধ্যমে একজন বেকার যুবক একটি শোভন কাজ খুব সহজে পেতে পারে।  দক্ষতা অর্জনের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ২০১৪ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের সিদ্ধান্ত মোতাবেক গত বছর থেকে বাংলাদেশসহ জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোতে প্রথম বারের মতো বিশ্ব যুব দক্ষতা দিবস পালন করা হয়।

এনএস‌ডি‌সির প্রধান নির্বাহী (অ‌তি‌রিক্ত স‌চিব) এ‌বিএম খোর‌শেদ আল‌মের সভাপ‌তিত্বে   আলোচনা  সভায় মন্ত্রণাল‌য়ের স‌চিব মিকাইল শিপার, শিক্ষা মন্ত্রণাল‌য়ের ভারপ্রাপ্ত স‌চিব এ এস মাহমুদ , বি‌ভিন্ন মন্ত্রণাল‌য়, বিশ্বব্যাংক, ইউ‌নেসকো, আইএলও ,ব্র্যাকসহ বি‌ভিন্ন বেসরকারী  এবং দাতা সংস্থার  প্র‌তি‌নি‌ধিগণ বক্তৃতা ক‌রেন ।

ঢাকা জার্নাল, জুলাই ১৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল