July 28, 2017, 8:37 am | ২৮শে জুলাই, ২০১৭ ইং,শুক্রবার, সকাল ৮:৩৭

ফ্রান্সে সন্ত্রাসী ট্রাক-হামলায় নিহত বেড়ে ৮৪

nice-attackঢাকা জার্নাল: ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে জনতার ওপর দ্রুতগতির ট্রাক-হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৪ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে।

এ ঘটনায় আহত হয়ে স্থানীয় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আরও শ’খানেক মানুষ। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে শহরের বাসিন্দারা বাস্তিল দিবস উদযাপন করার সময় এ হামলার ঘটনা ঘটে।

এদিকে এ হামলার ঘটনাকে সন্ত্রাসী হামলা উল্লেখ করে দেশটিতে জরুরি অবস্থা আরও তিন মাস বাড়ানো হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, বাস্তিল দিবস উদযাপন উপলক্ষে দেশটির বহু লোক ছিলেন রাস্তায়। এ সময় দ্রুতগতির ট্রাকটিকে চালক ইচ্ছা করেই জনতার ওপর উঠিয়ে দেন। শহরের বিখ্যাত প্রমেনেদ দে আঁগলাইস এ হর্ষোৎফুল্ল জনতা যখন আতশবাজি পুড়িয়ে আনন্দ উদযাপনে মত্ত তখনই ট্রাকচালক এই সন্ত্রাসী কাণ্ড ঘটান। এ সময় স্থানীয় পুলিশ ট্রাক চালককে গুলি করলে ঘটনাস্থলে নিহত হন তিনি।

পরে ট্রাকে অভিযান চালিয়ে গ্রেনেডসহ রাইফেল উদ্ধার করে পুলিশ। জানা যায়, হামলার কয়েকদিন আগে সাদা রঙের ওই ট্রাকটি ভাড়া নিয়েছিলো হামলাকারী।

স্থানীয় একটি সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়, হামলাকারী তিউনিসীয় বংশোদ্ভূত। ৩১ বছর বয়সী ওই যুবক নিরীহ মানুষের ওপর দিয়ে প্রায় দু’কিলোমিটার পর্যন্ত আঁকাবাঁকাভাবে ট্রাকটি চালিয়ে নিয়ে যায়।

এদিকে এ ঘটনায় আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসার উদ্ধার করে নিয়ে যাওয়া হয়। সেই সঙ্গে শহরের বাসিন্দাদের রক্ত দানের জন্য আহ্বান জানিয়েছে স্থানীয় হাসপাতালগুলো।

এ হামলার দায় স্বীকার করেনি কোনো সংগঠন। তবে এ ঘটনার পরপরই আনন্দ উচ্ছাস করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা, দাবি আইএসের কথিত মুখপত্র আমাকের।

ঢাকা জার্নাল, জুলাই ১৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল