March 25, 2017, 1:46 pm | ২৫শে মার্চ, ২০১৭ ইং,শনিবার, দুপুর ১:৪৬

সন্ত্রাস দমনে প্রশিক্ষণ দিতে আগ্রহী যুক্তরাষ্ট্র

pid2ঢাকা জার্নাল: বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে কারিগরি এবং প্রশিক্ষণ সংক্রান্ত সব ধরনের সহযোগিতা দিতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

সোমবার (১১ জুলাই) সন্ধ্যায় গণভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল এ কথা জানান।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন-‘সন্ত্রাসের ভিকটিম আমি নিজেও।’

শেখ হাসিনা বলেন, দেখা গেছে- এসব ঘটনায় বড় লোকের ছেলেরা জড়িত। এর শিকড় খুঁজে বের করতে হবে। কারা তাদের রিক্রুট করে, এর পেছনে কারা আছে-তাও খুঁজে বের করতে হবে।
‍গুলশান হামলায় জড়িতের নিখোঁজ হওয়ার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, ‘দেখা যায়, অনেকে সেল্ফ মিসিং হয়ে যায়। তখন মানবাধিকার সংস্থাগুলো ঢালাওভাবে আইন প্রয়োগকারী সংস্থাকে দায়ী করে।’

‘‘সরকার সন্ত্রাসের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। আমরা সচেতন, সন্ত্রাস দমনে ইতোমধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি।’’

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে দুই দেশের মধ্যে তথ্য আদান-প্রদান বিষয়ে গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বলেন, এ ধরনের সন্ত্রাস একটা চ্যালেঞ্জ। এর বিরুদ্ধে আমরা এক সঙ্গে কাজ করতে চাই।

সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে কারিগরি ও প্রশিক্ষণ বিষয়ক সহযোগিতা দিতে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা জানান তিনি।

নিশা বলেন, যারা এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটায় তারা তা রিলিজিয়াস স্পিরিট থেকে করে না। অ্যাডভেঞ্চার থেকে এসব করে।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবুল কালাম আজাদ, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকার্ট প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে দুইদিনের সফরে রোববার (১০ জুলাই) সকালে ঢাকা আসেন নিশা। সফরে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকতাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

ঢাকা জার্নাল, জুলাই ১১, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল