July 27, 2017, 12:33 pm | ২৭শে জুলাই, ২০১৭ ইং,বৃহস্পতিবার, দুপুর ১২:৩৩

ইবি ভিসিকে অব্যাহতি

VC-IBঢাকা জার্নাল : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারকে উপাচার্যের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানকেও অব্যাহতি দেওয়া হতে পারে বলেও জানা গেছে।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর আড়াইটার দিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক ফ্যাক্স বার্তার মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ নিশ্চিত করেছেন।

ফ্যাক্স বার্তায় উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ইসলামী বিশ্ববিদ্যালয় আইন ১৯৮০ এর ১০ (১) ধারা অনুযায়ী নিয়োগাদেশের (ক) শর্তানুসারে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারকে অব্যাহতি দিয়েছেন।

তবে এ ফ্যাক্স বার্তায় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে কে দায়িত্ব পালন করবেন সে বিষয়ে কোন নির্দেশনা দেওয়া হয়নি।

২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারকে চার বছরের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।
এদিকে, মেয়াদ পূর্তির আগেই কেন তাকে অব্যাহতি দেওয়া হয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে উপাচার্য হিসেবে দায়িত্ব পালনকালে অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের বিরুদ্ধে কয়েক দফা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে দুর্নীতি তদন্ত করা হয়। এবং সেখানে তার দুর্নীতির প্রমাণ পাওয়া যায় বলে জানা যায়। এ নিয়ে এ পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১১ জন উপাচার্যের কেউই তাদের মেয়াদ পূরণ করতে পারেননি বলে জানা গেছে।

এছাড়া উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের বিরুদ্ধেও বিভিন্ন দুর্নীতি ও পিএইচডি জালিয়াতির অভিযোগ থাকায় তাকেও অব্যাহতি দেওয়া হতে পারে বলে নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে।

ঢাকা জার্নাল, জুন ৩০, ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল