July 24, 2017, 6:45 pm | ২৪শে জুলাই, ২০১৭ ইং,সোমবার, সন্ধ্যা ৬:৪৫

সেতু নির্মাণে চীনের সঙ্গে চুক্তি

Cina-Bangladesh-ঢাকা জার্নাল: ঋণ নয়, দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে তিনটি সেতু নির্মাণে সরাসরি অর্থায়ন করছে চীন। পটুয়াখালী, বাগেরহাটও খুলনা জেলায় সেতুগুলো নির্মিত হবে।

রোববার (১৯ জুন) সকালে সচিবালয়ে এ তিন মৈত্রী সেতু নির্মাণের লক্ষ্যে মিনিট অব মিটিং বা এমওএম সই হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর উপস্থিতিতে চুক্তিপত্রে সই করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক এবং চীনা প্রতিনিধি লি গুয়াংজুন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৬ সালের মধ্যে সেতু তিনটির কাজ শুরু হয়ে আগামী ২০২০ সালে শেষ হবে।

ইতোমধ্যে চীনের অর্থায়নে দেশে সাতটি মৈত্রী সেতু নির্মানের কাজ শেষ হয়েছে। অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু বা বেকুটিয়া সেতু নির্মাণের বিস্তারিত নকশা প্রণয়নে গত সপ্তাহে চুক্তি স্বাক্ষর হয়েছে।

নতুন চুক্তি অনুযায়ী যে সেতুগুলো নির্মিত হবে এর মধ্যে একটি পটুয়াখালী জেলার ডুমকি ও বাউফল উপজেলাধীন লোহালিয়া নদীর ওপর বগা সেতু বা নবম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। সংযোগ সড়কসহ সেতুটির দৈর্ঘ্য এক হাজার ২০ মিটার। এর মধ্যে মুল সেতুর দৈর্ঘ্য তিনশ ৬৫ মিটার। দশম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুটি নির্মতি হবে বাগেরহাট জেলার মংলা উপজেলাধীন মংলা নদীর উপর দিয়ে। সংযোগ সড়কসহ এই সেতুটির দৈর্ঘ্য এক হাজার ৫০ মিটার। এরমধ্যে সেতুটি হবে তিনশ ৭২ মিটার।

আর সংযোগ সড়কসহ ১১তম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুটির দৈর্ঘ্য এক হাজার ৪০ মিটার যা খুলনা জেলার দাকোপ উপজেলাধীন ঝপঝপিয়া নদীর ওপর নির্মিত হবে। সংযোগ সড়ক বাদে মূল সেতুটির দৈর্ঘ্য চারশ ৩৪ মিটার।

ঢাকা জার্নাল, জুন ১৯, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল