May 23, 2017, 7:09 am | ২৩শে মে, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৭:০৯

রানা প্লাজা ধস: ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

rana plazaঢাকা জার্নাল:সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় আসামি সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে ইমারত নির্মাণ আইনে অভিযোগ গঠন করেছে আদালত। সেই সঙ্গে রাষ্ট্রপক্ষে সাক্ষ্য গ্রহণের জন্য ২৩ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

মঙ্গলবার এ আদেশ দেন ঢাকার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

রানা প্লাজা ধসের ঘটনায় ইমারত নির্মাণ আইনে করা মামলায় ভবন মালিক সোহেল রানাসহ ১৮ জন আসামির মধ্যে সাতজন পলাতক রয়েছেন।

এ মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন— সোহেল রানা, মোহাম্মদ আলী খান, এমায়েত হোসেন, আবদুল খালেক, রেফাত উল্লাহ, বজলুল সামাদ আদনান, মাহমুদুর রহমান, রফিকুল ইসলাম, আমিনুল ইসলাম, আনিছুর রহমান ও সরোয়ার কামাল।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৯টার দিকে ধসে পড়ে সাভারের রানা প্লাজা। এ সময় ভবনের নিচে চাপা পড়েন সাড়ে ৫ হাজার পোশাক শ্রমিক। এ ঘটনায় ১১৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গু হন প্রায় দুই হাজার শ্রমিক। ধ্বংসস্তূপের নিচ থেকে ২৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

২০১৩ সালের ২৫ এপ্রিল ইমারত নির্মাণ আইন না মেনে ভবন নির্মাণ করায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন ১৩ জনকে আসামি করে সাভার থানায় একটি মামলা দায়ের করেন।

২০১৫ সালের ১ জুন ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট জিআর শাখায় সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

ঢাকা জার্নাল, ১৪ জুন, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল