বিকেলে বাজেট

জুন ২, ২০১৬

Perliamentঢাকা জার্নাল: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ বিকেল ৩ টায় জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন। মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের তৃতীয় এবং অর্থমন্ত্রীর ব্যক্তিগত দশম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন বলে অর্থমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শাহেদুর রহমান জানিয়েছেন।

একাধারে আট বার বাজেট দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিরল দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন এবার। অন্যান্য বারের মত এবারও পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করবেন তিনি। জাতীয় সংসদে বাজেট উপস্থাপনকালে মোট ১৮টি বই বিতরণ করা হবে।

বইগুলোর মধ্যে রয়েছে, অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা; সম্পূরক আর্থিক বিবৃতি; প্রজাতন্ত্রের সরকারি হিসাব; সংযুক্ত তহবিল-প্রাপ্তি; মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন); বিস্তারিত বাজেট (উন্নয়ন); নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় চল্লিশটি মন্ত্রণালয়ের কার্যক্রম; শিশুদের নিয়ে বাজেট ভাবনা; মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি; মধ্যমেয়াদি বাজেট কাঠামো; বার্ষিক আর্থিক বিবৃতি; বাজেটের সংক্ষিপ্তসার; দক্ষতা উন্নয়ন- উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের অগ্রাধিকার, কাঠামো রূপান্তরে বৃহৎ প্রকল্প : প্রবৃদ্ধি সঞ্চারে নতুন মাত্রা, বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০১৬ এবং ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা: হালচিত্র ২০১৬ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী ওয়েবসাইটে প্রকাশ ও জাতীয় সংসদে পুস্তক আকারে সরবরাহ করা হবে।

এরমধ্যে বাজেট বক্তৃতা, সংযুক্ত তহবিল প্রাপ্তি, বার্ষিক আর্থিক বিবৃতি, বাজেট সংক্ষিপ্তসার, মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন), মধ্য মেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি, নারীর উন্নয়ন অধিকার প্রতিষ্ঠায় ৪০টি মন্ত্রণালয়ের কার্যক্রম (জেন্ডার বাজেট প্রতিবেদন) তুলে ধরা ও ইংরেজিতে অনুদিত কপি সরবরাহ করা।

বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল পাঠ ও ডাউনলোড করা যাবে। দেশ-বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ করা যাবে। ওয়েব সাইটে পাওয়া সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।

ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক www.bangladesh. gov.bd, www.nbr-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www. bdpressinform.org,www.pmo.gov.bd এবং বেসরকারি ওয়েবসাইট লিংক www.risingbd.com  ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ ৩ জুন শুক্রবার বিকেল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। অর্থমন্ত্রী সংবাদ সম্মেলনে বাজেটের উপর বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন।

ঢাকা জার্নাল, জুন ০২, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.