March 28, 2017, 2:21 pm | ২৮শে মার্চ, ২০১৭ ইং,মঙ্গলবার, দুপুর ২:২১

বিএসটিআই’র লাইসেন্স না থাকলে ২ বছর কারাদণ্ড

PM_ঢাকা জার্নাল: বিএসটিআই’র লাইসেন্স ছাড়া পণ্য উৎপাদন ও বাজারজাত করলে সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন ২০১৬’র খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৩০ মে) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, নীতিগত অনুমোদন পাওয়া ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট আইন-২০১৬’র চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়া আরো ৩টি আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। আইনগুলো হলো- বাংলাদেশ পেটেন্ট আইন-২০১৬, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আইন-২০১৬, বাংলাদেশ গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৬।

মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন ২০১৬’ আইনে লাইসেন্সবিহীন পণ্য উৎপাদন, বাজারজাত করা হলে সেক্ষেত্রে সর্বনিম্ন শাস্তি ৭ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আগে বিএসটিআই’র বাধ্যতামূলক পণ্য গুদামজাত করা হলে কোনো শাস্তির বিধান না থাকলেও নতুন আইনে সর্বনিম্ন জরিমানা ২৫ হাজার এবং সর্বোচ্চ ১ লাখ টাকা ও দুই বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

তিনি বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য বিএসটিআই’র পক্ষ থেকে আইন প্রয়োগকারী সংস্থাকে অনুরোধ করা হলে ওই সংস্থার পক্ষ থেকে সেটি এগিয়ে যেতে পারতো। তবে নতুন আইন অনুযায়ী এ আইনের অধীন কোনো ক্ষমতা প্রয়োগ বা কার্য সম্পাদনের উদ্দেশ্যে মহাপরিচালক বা তার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি আইন প্রয়োগকারী সংস্থা বা অন্যান্য কোনো সরকারি বা সংবিধিবদ্ধ কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সহায়তা করার জন্য অনুরোধ করতে পারবেন। এ ধরনের অনুরোধ করা হলে উক্ত সংস্থা বা কর্তৃপক্ষ উক্ত সহায়তা প্রদান করবেন।

সচিব বলেন, দিনাজপুরের নসিপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতায় রয়েছে গম গবেষণা কেন্দ্র। এ কেন্দ্রটিকে একটি পূর্ণাঙ্গ ইনস্টিটিউটে রূপান্তরের জন্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন আনা হয়েছে। এটা এ জাতীয় অন্যান্য আইনের আদলে করা। দেশের উত্তরাঞ্চলে ভুট্টার চাষ বাড়ছে। এজন্য গমের সঙ্গে ভুট্টায় গুরুত্ব দেওয়া হচ্ছে। ইনস্টিটিউট স্থাপনে গমের সঙ্গে ভুট্টা যুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

কক্সবাজারের মহেশখালীতে এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনে বাংলাদেশের পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি) ও মালয়েশিয়ার দু’টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গত ২৬ থেকে ২৯ মে জাপানে অনুষ্ঠিত জি-৭ আউটরিচ প্রোগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ ও জাপানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পাঁচ টাকার নোট সরকারি মুদ্রা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৫ টাকার নোট সম্পর্কিত একটি ক্রেস্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

তিনি জানান, বাংলাদেশের খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকার জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) পাওয়া ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) বিজ্ঞান ও প্রযুক্তি পুরস্কার প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

ঢাকা জার্নাল, মে ৩০, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল