March 26, 2017, 8:56 pm | ২৬শে মার্চ, ২০১৭ ইং,রবিবার, রাত ৮:৫৬

সরকারের বিরুদ্ধে করা অভিযোগ খারিজ

international_criminal_courtঢাকা জার্নাল: সরকারের বিরুদ্ধে বিএনপি ও জামায়াতে ইসলামীর করা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বুধবার নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

মন্ত্রী বলেন, ওই আদালতের প্রসিকিউটর ফাতোউ বেনসউদা সম্প্রতি এক চিঠির মাধ্যমে জানিয়েছেন, বিএনপি ও জামায়াতের অভিযোগের কোনো আইনগত ভিত্তি নেই।

আইসিসির চিঠি প্রসঙ্গে মাহমুদ আলী বলেন, ২০১৩ সাল থেকে জামায়াত-বিএনপি চক্র নেদারল্যান্ডসের আন্তর্জাতিক আদালতে এ অভিযোগ করে আসছিল। আদালতের সাম্প্রতিক এ মতামত আবার প্রমাণ করল যে, বিএনপি-জামায়াত ও তাদের সহযোগী গোষ্ঠী স্বাধীন বাংলাদেশ ও বাঙালি জাতির বিরুদ্ধে জঘন্য মিথ্যাচারে লিপ্ত রয়েছে। বিশেষ করে স্বাধীনতাবিরোধী জামায়াতে ইসলামী ১৯৭১ সালে তাদের গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, মানবতাবিরোধী অপরাধসহ সব ঘৃণ্য কৃতকর্ম ধামাচাপা দেওয়ার জন্যই এ ধরনের অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

তুরস্কের রাষ্ট্রদূতকে ঢাকা থেকে সরিয়ে নেওয়ার বিষয়ে মাহমুদ আলী বলেন, তুরস্ক রিকল করেনি, কনসালটেশনের জন্য ডেকেছে। এটা স্বাভাবিক প্রক্রিয়া। তুরস্কে আমাদের রাষ্ট্রদূতকেও আমরা ডেকে পাঠিয়েছি।

প্রসঙ্গত, একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের পর তীব্র অসন্তোষ জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তারপরই ঢাকা থেকে রাষ্ট্রদূতকে ডেকে নেওয়া হয়।

এক্ষেত্রে বাংলাদেশ কোনো নমনীয়তা দেখাচ্ছে না, দাবি করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, (তুরস্কের সঙ্গে) সম্পর্কটা চলমান রয়েছে, কোনো চিড় ধরেনি।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিতদের দুটি দল জামায়াত ও বিএনপি ২০১৩ সাল থেকে নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ করছিল।

ঢাকা জার্নাল, মে ২৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল