প্রধানমন্ত্রী জাপান যাচ্ছেন বৃহস্পতিবার

মে ২৪, ২০১৬

PMঢাকা জার্নাল: জি-৭ সামিটে অংশ নিতে বৃহস্পতিবার (২৬ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে যাচ্ছেন। আসছে ২৬ থেকে ২৮ মে জাপানের ইসে-সিমায় অনুষ্ঠেয় সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিয়ষটি নিশ্চিত করেছে। সামিটে দ্য গ্রুপ অব সেভেন (জি-৭) এর সদস্য রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামারও অংশ নেওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সকাল ১০ টায় জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে দেশটি সফরে যাচ্ছেন তিনি।

২৮ মে জাপানের প্রধানমন্ত্রী শিন জো অ্যাবের সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

ইসে-সিমাতে অনুষ্ঠেয় এবারের সামিটে প্রধানমন্ত্রীকে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট চারটি মৌলিক বিষয়ে আলোচনায় নেতৃত্বশীল ভূমিকা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে বলে জানিয়েছে সূত্র।

জাপানে অবস্থানকালে প্রধানমন্ত্রী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব চ্যান্সারি ভবনেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এরপর ২৯ মে জাপানি ব্যবসায়ীদেরে একটি প্রতিনিধিদলের সঙ্গে প্রাত‍ঃরাশ বৈঠকে অংশ নিয়ে বাংলাদেশে বিনিয়োগ ও চলমান বাণিজ্য নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

সফরে জি-৭ নেতাদের সঙ্গে সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের কথা রয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর উপলক্ষে বুধবার (২৫ মে) বিকেল ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফর নিয়ে বিভিন্ন বিষয় তুলে ধরবেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কথা বলবেন সম্প্রতি প্রধানমন্ত্রীর বুলগেরিয়া সফর নিয়েও।

তিনদিনের সরকারি সফর শেষে ৩০ মে রাতে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বের অর্থনৈতিক সমৃদ্ধশালী সাত দেশের সমন্বয়ে গঠিত হয় জি-৭। সংস্থার সদস্য দেশগুলো হচ্ছে- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

ঢাকা জার্নাল, মে ২৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.