July 22, 2017, 8:36 pm | ২২শে জুলাই, ২০১৭ ইং,শনিবার, রাত ৮:৩৬

স্বাক্ষরজ্ঞান প্রকল্পে শিক্ষিত বেকারদের অন্তর্ভুক্তির সুপারিশ

Logoঢাকা জার্নাল: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মৌলিক স্বাক্ষরতাদান সম্পর্কিত ৪৫২ কোটি টাকার প্রকল্পের কাজে শিক্ষিত বেকারদের অন্তর্ভুক্তির সুপারিশ করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির  ২৬তম বৈঠক এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোতাহার হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী এবং উম্মে রাজিয়া কাজল। মঙ্গলবার জাতীয় সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বৈঠকে মৌলিক স্বাক্ষরতাদান সম্পর্কিত ৪৫২ কোটি টাকার প্রকল্পের কাজ স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় শিক্ষিত বেকার, প্রশাসনের প্রতিনিধি এবং জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তার সমন্বয়ে বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।’ পাশাপাশি গণশিক্ষা কার্যক্রম বেগবান করারও সুপারিশ করে কমিটি।

বৈঠকে পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নতুন জাতীয়করণকৃত স্কুলের শিক্ষার মানে সমতা আনা এবং শিক্ষক সমন্বয়ের উদ্দেশ্যে জনস্বার্থে শিক্ষকদের আন্তঃবদলির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার সুপারিশ করা হয়েছে বলেও উল্লেখ করা হয়। পাশাপাশি কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে নিয়োগ ও পদোন্নতির কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার সুপারিশ করে।
এছাড়াও বৈঠকে সারা দেশের সকল উপজেলাকে স্কুল ফিডিং কার্যক্রমের অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া গতিশীল করার সুপারিশ করা হয়। সাথে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাদানের মান মানসম্মত না হলে উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ বিদ্যালয়ের শিক্ষকদের অন্যত্র বদলির সুপারিশ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নতুন নিয়োগ হওয়া শিক্ষকদেরকে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষকসল্প বিদ্যালয়ে পদায়নের জোর সুপারিশ করেছে কমিটি। এছাড়াও প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শুধু মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানদের জন্য পৃথকভাবে বিজ্ঞপ্তি প্রদানের সুপারিশ করে।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: হুমায়ূন খালিদ ও মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, মে ২৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল