December 8, 2016, 12:29 am | ৮ই ডিসেম্বর, ২০১৬ ইং,বৃহস্পতিবার, রাত ১২:২৯

বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় প্রধানমন্ত্রী

PM Bulgeriaঢাকা জার্নাল :গ্লোবাল উইমেন্স লিডার’স ফোরাম’ সম্মেলনে অংশ নিতে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ মে) স্থানীয় সময় দুপুর দেড়টায় সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

এ সময় বিমানবন্দরে দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ভেজদি রাশিদভ, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বুলগেরিয়ান ওমেন কাউন্সিলের নির্বাহী পরিচালক ভেনিয়া কানেভা এবং বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকি প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ‘স্ট্যাটিক গার্ড’ প্রদান করা হয় এবং ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটরশোভাযাত্রা সহযোগে তার সফরকালীন আবাস হোটেল ম্যারিনেলা সোফিয়ায় নিয়ে আসা হয়।

এর আগে লন্ডন সময় সকাল সাড়ে ৮টায় ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে সোফিয়ার উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী।

হিথ্রো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান, ব্রিটেনে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ আব্দুল হান্নান, ডেপুটি হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা, প্রেস মিনিস্টার নাদিম কাদির, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ, সহ-সভাপতি জালাল উদ্দিন, যুক্তরাজ্য আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর চেয়ারম্যান শামসুদ্দিন খান ও সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক।

গত রোববার লন্ডন সময় বিকেলে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে লন্ডন আসেন প্রধানমন্ত্রী। লন্ডনে দু’দিনের যাত্রাবিরতীতে পরিবারের সদস্যদের সঙ্গে একান্ত সময় কাটান। যাত্রাবিরতীতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত এক কর্মী সমাবেশেও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকেলে আবাসস্থল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুলগেরিয়ার রাষ্ট্রপতি ভবনে যাবেন। সেখানে বুলগেরিয়ার রাষ্ট্রপতি রোসেন প্লেভনেলিভ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে ‘গ্লোবাল উইমেন্স লিডার’স ফোরাম’ সম্মেলনে যোগ দিতে সোফিয়া ন্যাশনাল আর্ট গ্যালারিতে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকেভা ও কাউন্সিল অব ওমেন ইন বিজনেসের সভাপতি বোরিয়ানা মানোলোভার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানানোর কথা রয়েছে।

আট গ্যালারিতে চিত্র প্রদর্শনী পরিদর্শন শেষে উইমেন্স ফোরাম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে মূল বক্তব্য রাখবেন তিনি।

আর্ট গ্যালারির সেন্ট্রাল বলরুমে সম্মেলনের এ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউনেস্কোর মহাপরিচালক ইনিরা বোকোভা, বুলগেরিয়ার জাতীয় সংসদের সভাপতি সেসকা সাচিভা দানগোভস্কা, বুলগেরিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং শ্রম ও সামাজিক নীতি বিষয়ক মন্ত্রী আইভায়লো কালফিন, বুলগেরিয়ার জ্বালানিমন্ত্রী ইমিনুজকা পিকোভা, বুলগেরিয়ার আঞ্চলিক উন্নয়ন ও গণপূর্ত মন্ত্রী লিলিয়ানা পাভলোভা, কাউন্সিল অব ওমেন ইন বিজনেসের সভাপতি বোরিয়ানা মানোলোভার বক্তব্য রাখার কথা।

রাতে ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকোভার দেওয়া নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরকালে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসভের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে। দুই প্রধানমন্ত্রীর বৈঠকের পর দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি স্বাক্ষর হতে পারে বলে জানা যায়।

আগামী শুক্রবার-২০ মে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে সোফিয়া আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়বেন প্রধানমন্ত্রী। ২১ মে শনিবার সকালে ঢাকার পৌঁছাবেন তিনি।

ঢাকা জার্নাল, মে ১৮, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল