December 8, 2016, 12:24 am | ৮ই ডিসেম্বর, ২০১৬ ইং,বৃহস্পতিবার, রাত ১২:২৪

শিগগিরই মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে

Maleshiaঢাকা জার্নাল : মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকদের নেয়ার ব্যাপারে নিষেধজ্ঞা উঠে যাচ্ছে শিগগিরই। যেসব নিয়োগকারি কর্তৃপক্ষ গত কয়েক মাস ধরে শ্রমিক সঙ্কটের কারণে হতাশায় ভুগছিলেন, তারা আবার বিদেশ থেকে শ্রমিক নিতে পারবেন।

তবে এক্ষেত্রে কিছু শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে অন্যতম হলো, নিয়োগদাতাদের অবশ্যই প্রমাণ করতে হবে যে শ্রমিকের চাহিদা পূরণের জন্য স্থানীয় লোক নিয়োগ দেয়ার ক্ষেত্রে তারা সর্বোচ্চ চেষ্টা করেছে। অর্থাৎ শুন্যস্থান পূরণে মালয়েশিয়ার স্থানীয় নাগরিকরাই প্রাধান্য পাবে। এমনকি কোন বিশেষ ক্ষেত্রে বিদেশী শ্রমিক দরকার সেটাও স্পষ্ট উল্লেখ করতে হবে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি সাকিব কুসমি বলেছেন, শিল্প-কারখানা থেকে বিদেশী শ্রমিক আনার ব্যাপারে ইমিগ্রেশন বিভাগের কাছে অনুরোধ এসেছে। তবে এ ব্যাপারে ইমিগ্রেশন বিভাগের সিদ্ধান্ত হলো, মালয়েমিয়ায় শ্রমিক পুন:নিয়োগের ক্ষেত্রে যে ৫ মাসের সময় বেঁধে দেয়া হয়েছে তা শেষ হওয়ার পরই কেবল বিদেশী শ্রমিক আনার এই অনুরোধ রক্ষা করা হবে। বর্তমানে তারা এই পুন:নিয়োগ এবং অবৈধ শ্রমিকদের বৈধ করার কাজে ব্যস্ত আছে।

এ ব্যাপারে সাকিব কুসমি বলেন, ‘আমরা বিভিন্ন শিল্পের নির্দিষ্ট কিছু কাজে, বিশেষ করে উৎপাদনমুখী শিল্পে বিদেশী শ্রমিকের চাহিদার অনুরোধ পেয়েছি। কিন্তু আগামী মাস পর্যন্ত আমরা পুন:নিয়োগ এবং অবৈধ শ্রমিকদের বৈধ করার কাজে ব্যস্ত আছি। তারপর যদি আমরা মনে করি যে আমাদের বিদেশী শ্রমিক নিতে হবে এবং শিল্প মালিকরাও যদি চায় তাহলে তা যাচাই-বাছাই করেই সিদ্ধান্ত নেয়া হবে।’

মালয়েশিয়ান শিল্প মালিকদের সংগঠন ‘দ্য ফেডারেশন অফ মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারার্স’ দাবি করেছে যে, শতকরা ৮৪ ভাগ উৎপাদনমুখী শিল্প শ্রমিক শুন্যতায় ভুগছে। এই শিল্প মালিকদের আশ্বস্ত করতে দেশটির সহকারি প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমেদ জাহিদ হামিদি বলেছেন, এ ব্যাপারে ঠিক সময়েই সিদ্ধান্ত নেয়া হবে। তবে কোন দেশ থেকে কি পরিমাণ শ্রমিক নেয়া হবে এবং বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ক্ষেত্রে কিছুদিন আগের তুমুল আলোচনা ও তা ভেস্তে যাওয়ার ব্যাপারগুলো সুরাহা হবে কি না- সে সম্পর্কে কোন ইঙ্গিত পাওয়া যায়নি।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালকের এ বক্তেব্যের পর ধা্রণা করা হচ্ছে-  শ্রমিক নিয়োগের নিশেধাজ্ঞা প্রাথমিকভাবে এই আংশিক তুলে নেয়া হবে।

ঢাকা জার্নাল, মে ১৫, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল