January 19, 2017, 2:41 pm | ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,বৃহস্পতিবার, দুপুর ২:৪১

সুনসান নীরবতা সাঁথিয়ায়

Pabnaঢাকা জার্নাল : পাবনার বেড়া থেকে সাথিয়া আঞ্চলিক সড়ক গভীর রাত পর্যন্ত ব্যস্ত থাকে। বাস-ট্রাক, ব্যাটারি ও সিএনজি চালিত অটোরিকশা, ভ্যান, রিকশা, ভটভটি চলাচল করে সড়কটি দিয়ে। ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাটসহ বিভিন্ন ছোটখাটো প্রতিষ্ঠানও অনেক রাত পর্যন্ত খোলা থাকে। মানুষের আনাগোনাও থাকে চোখে পড়ার মতো।

কিন্তু যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় কার্যকরের খবরে আগের সেই চিরচেনা দৃশ্য নেই। রাত বাড়ার সঙ্গে সেখানে নেমে আসে রাজ্যের নিস্তব্ধতা।

সন্ধ্যার পর থেকেই সাঁথিয়া উপজেলা সদর ও আশেপাশের সব এলাকার বড় থেকে শুরু করে মাঝারি এমনকি ছোটখাটো সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। রাস্তাঘাট জন মানবহীন হয়ে পড়ে। সবমিলে রাজ্যের সুনসান নীরবতায় ডুবে আছে সাথিয়া!

মঙ্গলবার (১০ মে) রাত ১০টার দিকে বেড়া-সাথিয়া আঞ্চলিক সড়ক ও নিজামীর গ্রামের যাওয়ার রাস্তাসহ একাধিক রাস্তাঘাট এবং এলাকা ঘুরে এরকম ভুতুড়ে দৃশ্য দেখা যায়।

সাঁথিয়া সদর উপজেলার বাসিন্দা আব্দুল ওহাব, ইমান আলী, জামাল উদ্দিনসহ একাধিক ব্যক্তির সঙ্গে কথা হয়।

তারা  জানান, অন্যান্য সময় এ উপজেলা সদরের ছোট-বড় দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানের বেশির ভাগ রাত ১২টা অবধি খোলা থাকে। আবার অনেক প্রতিষ্ঠান রাত ১০টার মধ্যেই বন্ধ করা হয়।

তবে, বেড়া-সাঁথিয়া আঞ্চলিক সড়ক দিয়ে গভীর রাত পর্যন্ত বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে থাকে। কিন্তু নিজামীর ফাঁসির রায় কার্যকরের খবর শুনে সবকিছুই অনেক আগে বন্ধ হয়ে গেছে। সন্ধ্যার পর থেকে মানুষ ঘরে ওঠা শুরু করেছেন। রাত ৮টার মধ্যে শহর ও নিজামীর গ্রামের মানুষজন ঘরে উঠে গেছেন।

আমজাদ হোসেন ও আব্বাস আলী জানান, বেড়া বাসস্ট্যান্ড এলাকা গভীর রাত পর্যন্ত মানুষের পদভারে জমজমাট হয়ে থাকে। বেড়া হয়ে সিরাজগঞ্জ রোড পর্যন্ত সড়কে প্রায় সারা রাতই বাস-ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে। তবে, আজকের (মঙ্গলবার ১০মে) রাতের চিত্র একেবারে উল্টো। এই সড়কটিও যেন সবকিছু শূন্য হয়ে পড়েছে।

ঢাকা জার্নাল, মে ১১, ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল