‘একদলীয় শাসন প্রতিষ্ঠায় রায়ের বিরোধিতা’

মে ৯, ২০১৬

fakrul_islam_alamgirঢাকা জার্নাল :  একদলীয় শাসন প্রতিষ্ঠার জন্য সরকার আদালতের দেওয়া রায়ের (বিচারপতিদের অভিশংসন আইন) বিরোধিতা করছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার এক দোয়া ও মিলাদ মাহফিলে তিনি বলেন, ‘বিচারবিভাগ যখন তাদের স্বাধীনতা রক্ষা করার জন্য রায় দিচ্ছেন, তখন সরকার তাদের বিরোধিতা করছে। কারণ তারা একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়। বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করতে চায় না।’

দেশ রাজনৈতিক সংকটের সঙ্গে সাংবিধানিক সংকটেও পড়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, এই অবস্থা থেকে উত্তরণে একটি নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠার বিকল্প নেই।

বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার সুস্থতা কামনায় রাজধানীর গোপীবাগে ‘সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে’ এই দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সূত্রাপুর, গেন্ডারিয়া, ওয়ারী, কোতোয়ালি ও বংশাল থানা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন এর আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, ‘দেশের সংকট সমাধানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বারবার বলেছেন, আসুন আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করি। কিন্তু তারা (সরকার) কর্ণপাত করছেন না। সেজন্য খালেদা জিয়ার আহ্বানে সাড়া দিয়ে ঐক্যবদ্ধ হয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলনের মাধ্যমে সরকারকে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে বাধ্য করতে হবে।’

এজন্য বিএনপির মহানগর শাখাকে আরো সংগঠিত হয়ে খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলনে অগ্রণী ভূমিকা নেওয়ার আহ্বান জানান তিনি।

সরকার ক্ষমতা চিরস্থায়ী করতে সব প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, তারা (সরকার) ইউনিয়ন পরিষদ নির্বাচনকে তামাশায় পরিণত করেছে। জনগণ সেখানে ভোট দিতে পারে না। ভোটের আগের দিন রাতের আধারে ভোট হয়ে যায়। সিটি কর্পোরেশন, উপজেলা নির্বাচনেও একই অবস্থা হয়েছে।

সুষ্ঠু নির্বাচন হলে সরকার জিততে পারবে না জেনে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের কারাগারে নিচ্ছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল।

‘আজ বিরোধী রাজনৈতিক নেতাদের কারাগারে ভরে ফেলা হচ্ছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ এমন কোনো নেতাকর্মী নেই, যাদের বিরুদ্ধে ২০-২৫টি মামলা নেই। সরকার ভালো করেই জানে সুষ্ঠু নির্বাচন হলে তারা জিততে পারবে না। সেজন্য হত্যা, গুম, খুন, মিথ্যা মামলা দিয়ে ক্ষমতা দীর্ঘস্থায়ী করে টিকে থাকতে চায়।’

এ সময় অসুস্থ সাদেক হোসেন খোকার নামে মামলা দেওয়ায় সরকারের সমালোচনা করে তিনি বলেন, তার বিরুদ্ধে একটার পর একটি মিথ্যা মামলা দিয়ে যাচ্ছে এই সরকার। এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাজপথে থাকার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান।

দোয়া মাহফিলে অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম বলেন, ‘অসুস্থ অবস্থায় মানুষের সহানুভুতি পাওয়ার কথা, কিন্তু আমরা এমন এক অসভ্য সরকারের অধীনে আছি যে, মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়া সাদেক হোসেন খোকার বিরুদ্ধেও মামলা হচ্ছে, অপপ্রচার চালানো হচ্ছে।’

খালেদা জিয়ার নেতৃত্ব সাদেক হোসেন খোকার রাজপথে থাকার ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নেতাকর্মীদের আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানান তিনি।

দোয়া ও মিলাদ মাহফিলে বিএনপি নেতাদের মধ্যে আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, কাজী আবু বাশার, ছাত্রদল সভাপতি রাজীব আহসান, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আজিজুল ইসলাম আজিজ প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.