May 26, 2017, 3:16 pm | ২৬শে মে, ২০১৭ ইং,শুক্রবার, বিকাল ৩:১৬

বিচারক নিয়োগে দিক-নির্দেশনা : রুলের চূড়ান্ত শুনানি ১০ মে

Hicourtঢাকা জার্নাল : সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে দিক-নির্দেশনা (গাইডলাইন) তৈরি প্রশ্নে ছয় বছর আগে হওয়া রুল হাইকোর্টে উঠছে চূড়ান্ত শুনানির জন্য।

রোববার (মে ০৮) হাইকোর্টের কার্যতালিকায় দেখা যায়, বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে ১০ মে মামলাটি শুনানির জন্য রাখা রয়েছে।

এ বিষয়ে রিট আবেদনকারী রাগিব রউফ চৌধুরী রাইজিংবিডিকে জানান, রিট মামলাটি সর্বশেষ বিচারপতি মির্জা হোসেইন হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে ছিল। ওই বেঞ্চ সাতজন অ্যামিকাস কিউরি নিয়োগ দেন। এখন এ বেঞ্চে ১০ মে শুনানির জন্য কার্যতালিকায় আছে।

বিচারক নিয়োগ প্রক্রিয়ায় ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে দিক-নির্দেশনা প্রণয়নের নির্দেশনা চেয়ে ২০১০ সালের ৩০ মে সুপ্রিম কোর্টের আইনজীবী রাগিব রউফ চৌধুরী এ রিট দায়ের করেন। আদালতে তার পক্ষে আইনজীবী হাসান এম এস আজিম ও মির্জা আল মাহমুদ মামলা পরিচালনা করেন।

এ রিটের শুনানি নিয়ে ২০১০ সালের ৬ জুন বিচারপতি মো. ইমান আলী ও বিচারপতি ওবায়দুল হাসানের হাইকোর্ট বেঞ্চ সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে বাছাই প্রক্রিয়ায় ‘স্বচ্ছতা ও প্রতিযোগিতা’ আনতে কেন সুনির্দিষ্ট দিক-নির্দেশনা তৈরি করা হবে না, তা জানাতে রুল জারি করেন ।

ওই সময় হাসান এম এস আজিম সাংবাদিকদের বলেছিলেন, ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও প্রতিযোগিতা আনতে সুনির্দিষ্ট গাইডলাইন তৈরির নির্দেশনা চাওয়া হয়েছে, যাতে সকলে অংশ নিতে পারেন।

পরে রিট মামলাটি শুনানির জন্য বিচারপতি মির্জা হোসেইন হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে ছিল। ওই বেঞ্চ সাতজন অ্যামিকাস কিউরি নিয়োগ দেন। তারা হলেন- ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আজমালুল হোসেন কিউসি, ব্যারিস্টার শফিক আহমেদ ও এ এফ হাসান আরিফ।

ঢাকা জার্নাল, মে ০৮, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল