অর্থনীতিতে দীর্ঘ মেয়াদে প্রভাব পড়বে না

এপ্রিল ২৭, ২০১৬

Pmঢাকা জার্নাল: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনায় দেশের অর্থনীতিতে আপতত ক্ষতি হলেও দীর্ঘ মেয়াদে কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিভিন্ন পদক্ষেপের ফলে ইতোমধ্যে কিছু অর্থ ফেরত পাওয়া গেছে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাকি অর্থও ফেরত আনা যাবে।

বুধবার (২৭ এপ্রিল) বিকেলে দশম জাতীয় সংসদের দশম অধিবেশনের চতুর্থ কার্যদিবসে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান শেখ হাসিনা।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিং প্রসঙ্গে এই প্রথমবারের মতো মন্তব্য করলেন প্রধানমন্ত্রী।

সংসদে প্রধানমন্ত্রী জানান, হ্যাকিংয়ের ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে যথোপযুক্ত পদক্ষেপ নেওয়ার ফলে আরও বড় রকমের হ্যাকিং বন্ধ করা গেছে। একইসাথে ফিলিপাইন সরকারের সহযোগিতায় অর্থ ফেরত আনার তৎপরতার ফলে এ বিষয়ে সম্ভাব্য বিরূপ পরিস্থিতি ঠেকানো গেছে। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি অন্তর্বর্তীকালীন একটি রিপোর্ট দিয়েছে। সেই মোতাবেক নানামুখী পদক্ষেপ নেওয়া হচ্ছে। এসব তৎপরতার ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনা দেশের অর্থনীতিতে দীর্ঘ মেয়াদে কোনো প্রভাব ফেলবে না।

শেখ হাসিনা আরও জানান, মুদ্রানীতি গ্রহণের প্রাক্কালে ২০১৬ এর জুনের শেষে যে পরিমাণ নিট বৈদেশিক সম্পদের (১ হাজার ৮৬৬ বিলিয়ন টাকা) লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়েছে তার তুলনায় মার্চের শেষে প্রকৃত নিট বৈদেশিক সম্পদের পরিমাণ,  রিজার্ভ হ্যাকিংয়ের পরেও দাঁড়িয়েছে অনেক বেশি অর্থাৎ ১ হাজার ৯৮১ বিলিয়ন টাকা। সুতরাং বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনায় মুদ্রানীতি বাধাগ্রস্ত হবারও কোনো আশঙ্কা নেই।

প্রসঙ্গত, গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের নামে সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) মেসেজিং সিস্টেমে ‘ভুয়া’ বার্তা পাঠিয়ে ১০ কোটি ডলার ফিলিপাইন ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়। কিন্তু বানান ভুলের কারণে শ্রীলঙ্কার ২ কোটি ডলার সরানো আটকে যায়। তবে চারটি মেসেজের মাধ্যমে ফিলিপাইনের একটি ব্যাংকে সরিয়ে নেওয়া হয় ৮ কোটি ১০ লাখ ডলার। ফেব্রুয়ারিতে ইতিহাসের অন্যতম বৃহৎ এই সাইবার জালিয়াতির ঘটনা জানাজানি হলে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়।

ঢাকা জার্নাল, এপ্রিল ২৭, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.