সুচিত্রা সেনের বাড়ি হবে আধুনিক সাংস্কৃতিক কেন্দ্র : তথ্যমন্ত্রী

এপ্রিল ৯, ২০১৬

Inuঢাকা জার্নাল: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘ পাবনায় সুচিত্রা সেনের পৈত্রিক বাড়িটি ধর্মান্ধ জামাতের কবল থেকে মুক্ত হয়েছে। বাড়িটিতে কিছু করার জন্য দাবি উঠেছে। আমরা এই দাবির সঙ্গে একমত। সুচিত্রা সেনের পৈত্রিক বাড়িতে একটি আধুনিক সাংস্কৃতিক কেন্দ্র করা হবে। যেখানে সব কিছুই থাকবে।’

শনিবার রাতে পাবনার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মুক্তমঞ্চে সুচিত্রা সেনের ৮৫তম জন্মদিন উপলক্ষে পাঁচ দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের চতুর্থ দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

হাসানুল হক ইনু আরো বলেন, ‘সুচিত্রা সেন বাংলা ভাষা ও বাংলাদেশকে পৃথিবীময় পরিচিত করেছেন। তাই তার প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। সেই দায়িত্ববোধ থেকেই আমরা সুচিত্রা সেনকে স্মরণীয় করে রাখব।’

সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় পাবনা জেলা প্রশাসন ও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে ৬ এপ্রিল শুরু হওয়া উৎসবের পর্দা নামবে আগামীকাল ১০ এপ্রিল।

পাবনার জেলা প্রশাসক ও সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব-২০১৬ এর আহ্বায়ক রেখা রানী বালার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, পাবনা-৩ আসনের সংসদ সদস্য মো. মকবুল হোসেন, চলচ্চিত্র অভিনেত্রী সুজাতা আজিম, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোর্শেদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মিডিয়া অ্যান্ড ফিল্ম বিভাগের প্রভাষক মনোজ কুমার প্রামাণিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আমিনুল ইসলাম, পাবনা প্রেসক্লাবের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ছিফাত রহমান সনম, প্রথম আলোর পাবনা প্রতিনিধি সরোয়ার উল্লাস প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন- সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি ও পাবনা জেলা পরিষদ প্রশাসক এম সাইদুল হক চুন্নু, পরিষদের সাধারণ সম্পাদক ডা. রাম দুলাল ভৌমিক, অতিরিক্ত জেলা প্রশাসক মুন্সী মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালমা খাতুন, প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক শিবজিত নাগ প্রমুখ। আলোচনা সভা শেষে সুচিত্রা সেন অভিনিত ‘হসপিটাল’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়।

এর আগে বিকেল সাড়ে ৪টায় ‘সুচিত্রা সেনের অভিনয় শৈলী ও ফ্যাশন সচেতনা’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে শুরু হয় চতুর্থ দিনের অনুষ্ঠান। এরপর পরিবেশন করা হয় সুচিত্রা সেন অভিনিত চলচ্চিত্রের গান।

রোববার (১০ এপ্রিল) উৎসবের সমাপনী দিনে প্রদর্শন করা হবে সুচিত্রা সেন অভিনিত সাগরিকা চলচ্চিত্রটি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

ঢাকা জার্নাল, এপ্রিল ০৯, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.