হোয়াটসঅ্যাপে চালু হলো এনক্রিপশন

এপ্রিল ৬, ২০১৬

whatsapp_ঢাকা জার্নাল: বিশ্বব্যাপী একশ’ কোটি ব্যবহারকারীর ‘আস্থার’ মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ সব ধরনের প্লাটফর্মে (আইফোন, অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরিসহ অন্যান্য) এনক্রিপশন সুবিধা চালু করেছে। এর ফলে বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং অ্যাপটিকে এখন পুরোপুরি নিরাপদ বলা যায়।

এনক্রিপশন সুবিধা চালুর ফলে আপনার পাঠানো মেসেজ যাকে বা যে গ্রুপকে পাঠানো হচ্ছে, কেবল তিনি বা তারাই দেখতে পারবেন। কোনো সাইবার ক্রিমিনাল, হ্যাকার তো দূরের কথা, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও এই যোগাযোগের ব্যাপারে কিছু জানতে পারবে না।

এক ব্লগ পোস্টে এ বিষয়ে ব্যবহারকারীদের নিশ্চয়তা দিয়েছেন হোয়াটসঅ্যাপের কো-ফাউন্ডার জেন কউম ও ব্রায়ান ‍অ্যাকটন। ব্লগ পোস্টে তারা লেখেন, এনক্রিপশন সুবিধা চালুর ফলে এখন থেকে যে কোনো মেসেজ, ছবি, ভিডিও, ফাইল, ভয়েস মেসেজ কেবল প্রেরক ও প্রাপকের মধ্যে সীমাবদ্ধ থাকবে। অন্য কোনো দেশের সরকার, এমনকি যুক্তরাষ্ট্রের কোনো তদন্ত বা গোয়েন্দা সংস্থা চাইলেও ভার্চুয়াল মাধ্যমের এই নিরাপত্তা ব্যবস্থা ভাঙতে পারবে না, এমনকি সে বিষয়ে কোনো ওয়ারেন্ট থাকলেও না।

আইফোন ‘আনলক’ নিয়ে অ্যাপল ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত অধিদফতর এফবিআইয়ের ‘বির্তকের’ পরিপ্রেক্ষিতে এই ‘এনক্রিপশন’ চালু করলো ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের সবশেষ সংস্করণে এ সুবিধা পাওয়া যাবে। মেসেজ পাঠানোর সময় এ সুবিধার বিষয়ে ব্যবহারকারীকে নোটিফিকেশন দেখানো হবে।

ঢাকা জার্নাল, এপ্রিল ০৬, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.