পহেলা বৈশাখে বিকেল ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার নির্দেশ

এপ্রিল ৩, ২০১৬

Mongol-Sovajatraঢাকা জার্নাল: রাজধানীসহ সারাদেশে আসন্ন বাংলা নববর্ষ-১৪২৩ এর পহেলা বৈশাখে বিকেল ৫টার মধ্যে সব ধরনের অনুষ্ঠান শেষ করার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 3

রোববার (০৩ মার্চ) রাজধানীর সচিবালয়ে পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত এক বৈঠকে আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের তিনি এ নির্দেশ দেন।

এদিন, সন্ধ্যা ৬টার মধ্যে পাবলিক প্লেস থেকে লোকজনকে সরিয়ে দেওয়ারও নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠক শেষে আসাদুজ্জামান বলেন, ‘দেশের কোথাও বিকাল ৫টার পর খোলা জায়গায় নববর্ষের অনুষ্ঠান করা যাবে না। আর সন্ধ্যা ৬টার মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানসহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার গণজমায়েত খালি করতে হবে। মঙ্গল শোভাযাত্রায় কেউ মুখোশ পড়তে পারবে না। ভুতুড়ে বাঁশি (ভুভু জেলা) বাজানো নিষিদ্ধ।’

স্বরাস্ট্রমন্ত্রী বলেন, সারাদেশেই এ নির্দেশনা বাস্তবায়ন করার জন্য ইতোমধ্যে বিভিন্ন নিরাপত্তা বাহিনীর কাছে প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হয়েছে। বিশেষ করে অনুষ্ঠান স্থলে সিসিটিভি, ওয়াচ টাওয়ার, লস্ট অ্যান্ড ফাইন্ড ডেস্ক স্থাপন করা হবে। অপ্রিতিকর ঘটনা এড়াতে সাদা পোশাকে নিরাপত্তা কর্মীও মোতায়েন থাকবে।

নিরাপত্তা রক্ষায় ফায়ার সার্ভিসের সদস্যরা বিভিন্ন জায়গায় অবস্থান করবেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আগের মতো কোনো অপ্রিতকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য টিএসসিসহ অনুষ্ঠান স্থল থেকে জনসাধারণকে ৬টার মধ্যে সরিয়ে দেওয়া হবে। প্রয়োজনে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অনুষ্ঠান স্থল ত্যাগে বাধ্য করবেন।

বৈঠকে জানানো হয়, বর্ষবরণ অনুষ্ঠানের দিন রমনা পার্ক, বাংলা একাডেমি, টিএসসি, শাহবাগ মোড়, ধানমণ্ডির রবীন্দ্র সরোবর এবং আশপাশের এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণে থাকবে।

ওইদিন যানবাহন চলাচল সংক্রান্ত রোডম্যাপ অনুযায়ী গাড়ি চলাচল করবে। যেখানে-সেখানে গাড়ি পার্কিং করা যাবে না বলেও বৈঠক সূত্রে জানা যায়।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, ৠাবের মহাপরিচালক বেনজির আহমেদসহ আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি ও মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, এপ্রিল ০৩, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.