June 28, 2017, 7:52 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ৭:৫২

এপ্রিলে মেট্রোরেলের নির্মাণ কাজের উদ্বোধন

metrorailঢাকা জার্নাল: মেট্রোরেলের ডিপো ল্যান্ড ডেভেলপমেন্ট কাজের জন্য জাইকার সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘এপ্রিলের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন।’

রোববার দুপুরে সোনারগাঁও হোটেলে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমটিসিএল) এবং জাপানের টোকিও কন্সট্রাকশন কম্পানি লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরে এ তথ্য জানান তিনি।

তিনি জানান, আগামী অর্থবছরে এমআরটি লাইন ১ এবং এমআরটি লাইন ৫ নামে আরও দু’টি মেট্রোরেলের কাজ শুরু হবে। সরকার মেট্রোরেল সুবিধা বাস্তবায়নের অংশ হিসেবে ভূমি উন্নয়ন, পাইলিং, মাটি ভরাট কাজের জন্য ৫৬৭ কোটি ৬ লাখ ৭৪ হাজার ৪০৯ কোটি টাকার চুক্তি সই করেছে।

মন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সুবিধা দেওয়ার জন্য মেট্রোরোলের রুটে ওই পথ যুক্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ গুরুত্বপূর্ণ এলাকায় সর্বশেষ প্রযুক্তির শব্দ প্রতিরোধক ব্যবহার করা হবে। এছাড়া মেট্রোরেলের বাস্তবায়নের সময় নগরবাসীকে একটু দুর্ভোগ সহ্য করতে হবে বলেন তিনি।

যানজট নিরসনে এলিভেটেডে এক্সপ্রেসওয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, এ প্রকল্পের কাজ এগিয়ে চলছে। এসব বাস্তবায়ন হলে যানজট নিরসনে তাৎপর্যপূর্ণ অগ্রগতি হবে।

এমটিসিএল’র পক্ষে প্রকল্প পরিচালক মো. মোফাজ্জল হোসেন এবং টোকিও কন্সট্রাকশনের জেনারেল ম্যানেজার হিরোশ আসাকামি চুক্তিতে স্বাক্ষর করেন।

ঢাকা জার্নাল, মার্চ ২৭, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল