কক্সবাজারে কার্গো বিমান বিধস্ত হয়ে পাইলট নিহত, নিখোঁজ ২

মার্চ ৯, ২০১৬

True_ঢাকা জার্নাল: কক্সবাজারের নাজিরাটেক সমুদ্র পয়েন্টে চিংড়ি পোনাবাহী একটি বেসরকারি কার্গো বিমান বিধ্বস্ত হয়ে পাইলট নিহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরো দু’জন। এঘটনায় কমপক্ষে ৫০ লাখ টাকার চিংড়ি পোনা সাগরের পানিতে ভেসে গেছে।

বুধবার (০৯ মার্চ) সকাল পৌনে ১০টার দিকে নাজিরাটেক সমুদ্র পয়েন্টে ট্রু-এভিয়েশনের ( বিসমিল্লাহ এয়ার লাইন্স ) একটি কার্গোবিমান বিধ্বস্ত হলে এ দুর্ঘটনা ঘটে।

নিহত পাইলটের নাম ক্যাপ্টেন গোফরে প্রকাশ মুরাদ (৪৮)। আহত অপর কো-পাইলটের নাম পেট্রো ভিবেন প্রকাশ কূলথানব ( ৪৫ )।

নিখোঁজরা হলেন, ফাস্ট অফিসার ইভান ও ফ্লাইট ইঞ্জিনিয়ার আদ্রিদি। তারা চারজনেই রাশিয়ার নাগরিক।

নিহত পাইলট উদ্ধারকারী সোনা মিয়া মাঝি জানান, সকাল পৌনে ১০টায় মোস্তাক পাড়ার চর এলাকায় অবস্থান করছিলেন তারা। এসময় হঠাৎ দেখেন উড্ডয়নরত কার্গো বিমানটি বিকট শব্দ করে আধা কিলোমিটার দূরে সমুদ্রে পতিত হয়। তারা ১০-১২ জন উদ্ধারের জন্য দ্রুত বোট চালিয়ে ঘটনাস্থলে যান। ২০ মিনিটে তারা ঘটনাস্থলে পৌঁছায়। আর উদ্ধার করে পাইলট মুরাদকে। এসময় অন্য আরেকটি বোট উদ্ধার করে কো-পাইলট কূলথানবকে।

জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক নোবেল কুমার বড়ুয়া জানান, পাইলট মাথায় আঘাত পাওয়ার কারণে মৃত্যু হয়েছে। অন্যজন চিকিৎসাধীন রয়েছেন।

কক্সবাজার বিমান বন্দরের ম্যানেজার সাধন কুমার মোহন্ত নি কার্গো বিমানটি চিংড়ি পোনা নিয়ে যশোর যাচ্ছিল। যান্ত্রিক ক্রটির কারণে হয়তো বিমানটি বিধস্ত হয়েছে। তবে এখনও নিশ্চিত হওয়া যাচ্ছেনা কিভাবে এই কার্গো বিমান বিধস্ত হয়েছে।

ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ আবদুল মজিত  জানান, নিখোঁজদের ও বিধস্ত বিমানটিকে উদ্ধারে যৌথ অভিযান চলছে। ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, নৌবাহিনী, পুলিশ ও স্থানীয়দের সহযোগীতায় চলছে ওই অভিযান।

বলাকা হ্যাচারির মালিক ও কক্সবাজার শহর আওয়ামী লীগের সভাপতি দাবি করেন, কার্গো বিমানটি বিধস্ত হওয়ার কারণে তার সহ পোনা ব্যবসায়ীদের ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

জেলা প্রশাসক আলী হোসেন জানান, কার্গো বিমানটিতে পাইলট, কো-পাইলট এবং দু’জন ইঞ্জিনিয়ার ছিলো। এর মধ্যে একজন নিহত ও কো-পাইলটকে আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে। অপর দু’জনকে উদ্ধারের চেষ্টা চলছে।

ঢাকা জার্নাল, মার্চ ০৯,২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.