বাংলাদেশ ব্যাংকের কোনো দোষ নেই

মার্চ ৮, ২০১৬

muhitঢাকা জার্নাল: যুক্তরাষ্ট্রের ব্যাংকে রাখা বাংলাদেশের অর্থ ‘হ্যাকড’ করে নেওয়ার ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কোনো দোষ নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (মার্চ ০৮) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

মুহিত বলেন, আমি যতটুকু জেনেছি ফেডারেল ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের কাছে একটি বার্তা পাঠিয়েছে- তোমাদের একটি কুপন পেয়েছি, তোমরা কনফার্ম করো। বাংলাদেশ ব্যাংক বলেছে, এটি ফলস।

অর্থমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে কনফার্ম করার আগেই লেনদেন সম্পন্ন হয়েছে। কাজেই ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক কোনভাবেই অস্বীকার করতে পারবে না। তারা যে অ্যাপ্রোচ করেছে সে অধিকার তাদের নেই। তাদের বিরুদ্ধে কেস করা হবে। কারণ আমরা তাদের কাছে টাকা রেখেছি। যারা এটি হ্যান্ডেল করেন তাদের মধ্যে গোলমাল হয়েছে। যদিও তারা বিষয়টি অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের ব্যাংকে বাংলাদেশের সঞ্চিত ১০ কোটি ডলার চীনা হ্যাকাররা হাতিয়ে নেয় বলে সম্প্রতি ফিলিপিন্সের একটি সংবাদপত্রে খবর প্রকাশিত হয়েছে।

তাতে বলা হয়, ব্যাংক চ্যানেলে ফিলিপিন্সে ওই অর্থ নিয়ে সেখান থেকে ক্যাসিনোসহ একাধিক হাত ঘুরে অন্য দেশে নিয়ে যাওয়া হয় বাংলাদেশের এই অর্থ।

লোপাট অর্থের একটি অংশ উদ্ধারের কথা সোমবার (০৭ মার্চ) সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায় বাংলাদেশ ব্যাংক। তবে কী পরিমাণ অর্থ সরানো হয়েছিল এবং তার কতটুকু উদ্ধার হয়েছে, ‘তদন্তের স্বার্থে’ সে বিষয়ে কিছু জানানো হয়নি।

ঢাকা জার্নাল, ৮ মার্চ ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.