নারীদের আঁধার ভাঙার শপথ

মার্চ ৮, ২০১৬

8 marchঢাকা জার্নাল: আঁধার ভাঙার শপথ নিয়ে অন্ধকার থেকে আলোতে এসে আলোকিত বাংলাদেশ তথা বিশ্ব আলোকিত করার ঘোষণা দিয়েছেন নারীরা।

মঙ্গলবার (০৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনার এক সমাবেশে নারীরা এ ঘোষণা দেন। এ সময় তারা নারী-পুরুষের অঙ্গীকারে সমতার বিশ্ব গড়ে তোলারও আহ্বান জানান।

আমরাই পারি জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত এ সমাবেশে বিভিন্ন নারীনেত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ও বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মীরা উপস্থিত ছিলেন।

নারী জাগরণের গান দিয়ে শুরু হয় সমাবেশ। এরপর রাত ১২টা ১মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন শেষে শপথ নেন তারা।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, আমরা সব আঁধার ভ‍াঙবো। আমরা অন্ধকার ছাড়িয়ে আলোর দিকে যাচ্ছি। তার প্রমাণ আজকের এই অনুষ্ঠান। এই রাতেও নারীরা ঘরের বাইরে এসে স্বাচ্ছন্দ্যে অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

অন্ধকার সরিয়ে আলোর দিকে যেতে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তবেই আমর‍া আলোর দেখা পাবো বলেও মন্তব্য করেন চুমকি।

সমাবেশে নারীনেত্রী ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল শপথ বাক্য পাঠ করান। তিনি তার বক্তব্যে বলেন, আমাদের যে ‘যুযুর’ ভয় দেখানো হয়। সেখান থেকে বেরিয়ে আসতে হবে। আমরা আলোর ঠিকানায় কাজ করে যাবো। কোথাও যেন অন্ধাকার বাঁধা হয়ে দাঁড়াতে না পারে।

সমাবেশে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, অক্সফামের নাজমুন ন‍াহারসহ অন্যরা বক্তব্য রাখেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, নেদারল্যান্ডস অ্যাম্বাসি’র অ্যাম্বাসাডর লিওনি এম কুলেনারে, নেদারল্যান্ডস অ্যাম্বাসি’র ফার্স্ট সেক্রেটারি এলা ডি ভুক্ষদ, সুইডিশ অ্যাম্বাসডর এইচ ই জোহান ফ্রিসেল, আমরাই পারি জোটের কো-চেয়ারপা‍রসন শাহীন আনাম, অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন, উইমেন ইন্টারপ্রেনার অ্যাসোসিয়েশন প্রতিনিধি নাসরীন আওয়াল মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ‘আমরাই পারি জোট’ আয়োজক সংগঠনের জাতীয় সমন্বয়কারী জিনাত আর হক। এ সময় ‘আমাদের ন্যায্য অধিকার/জনতার সংগ্রাম চলছে/ভয় কী মরণে/আগুনের পরশমনি’সহ বেশকিছু গান ও নৃত্য পরিবেশন করেন শিক্ষার্থী ও নারী কর্মীরা।

ঢাকা জার্নাল, মার্চ ০৮, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.