June 29, 2017, 9:57 pm | ২৯শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৯:৫৭

মঙ্গল গ্রহে যিশুর ক্রুশ!

Marsঢাকা জার্নাল : লালগ্রহ মঙ্গলে ঘুরে বেড়ানো রোবট রোভারের চোখে কতগুলো অদ্ভুত জিনিস ধরা পড়েছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস এন্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)-র এ রোবটটি এবার পৃথিবীতে পাঠিয়েছে যিশুখ্রীস্টের ক্রুশের ছবি।সেই সঙ্গে হালকা বোঝা যাচ্ছে গির্জার ছবিও। দেখেই মনে হচ্ছে এগুলোর খুব দ্রুত সংস্কারের প্রয়োজন।

মঙ্গলে প্রাণের অস্তিত্ব খোঁজার জন্য ২০১২ সাল থেকে গ্রহটিতে কাজ করছে নাসার বিশেষ রোবটযান কিউরিসিটি রোভার। শক্তিশালী এই রোবটযানটি মঙ্গল গ্রহে নানা অনুসন্ধান চালাচ্ছে এবং একের পর এক ছবি পাঠাচ্ছে।এ সব ছবি দেখে বিজ্ঞানীরা ধারণা করছেন মঙ্গলে বুদ্ধিমান কোন প্রাণী বাস করে। মজার ব্যাপার হল গত বছর, এই একই জায়গা থেকে কিউরিসিটি একটি বৌদ্ধমুর্তির মতো কিছু একটার ছবি তুলে পাঠিয়েছে।

মএবার পাঠানো ত্রুশের ছবিটিতে দেখা যাচ্ছে পাথরের পাহাড়ের মতো একটি উঁচু জায়গার সামনে বসানো আছে ত্রুশটি। এর মাথায় কি আছে পুরোপুরি দেখা যাচ্ছে না। কারণ, ছবিটি যে পাশ থেকে কিউরিটিসি তুলেছে তাতে স্পষ্ট আসেনি ছবিটি।তাই আর কিউরিসিটির উপর ভরসা নয়, ২০৩০ সালের মধ্যে পরীক্ষামূলকভাবে মঙ্গল গ্রহে বসবাসের জন্য মানুষ পাঠানোর কাজ শুরু করেছে নাসা।

ঢাকা জার্নাল, মার্চ ০৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল