প্রবাসী কর্মীদের সেবার আওতা বাড়তে আইন করছে সরকার

মার্চ ১, ২০১৬

Nurul Islamঢাকা জার্নাল : প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণ ও অধিকার নিশ্চিতকরণে এবং তাদের জন্য সেবার আওতা বৃদ্ধি করতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের জন্য একটি যুগোপযোগী আইন প্রণয়ন  করা হবে।

মঙ্গলবার (০১ মার্চ) রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে এ কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে এবং আইএলও এর সহযোগিতায় “ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের প্রস্তাবিত আইন প্রণয়ন বিষয়ে ১ম পরামর্শমূলক কর্মশালা” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সরকার অভিবাসীদের অধিকার নিশ্চিত করণে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতিমালা- ২০১৬ প্রণয়ন করেছে। উক্ত আইন ও নীতিমালার আলোকে অভিবাসী ও তাদের পরিবারের সার্বিক কল্যাণে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড আইন-২০১৬ প্রণয়নের জন্য আজকের এই উদ্যোগ একটি মাইল ফলক হিসেবে কাজ করবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং তার অধীনস্থ সংস্থাসমূহের জন্য বিভিন্ন আইন প্রণয়নে প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট প্রদানে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কাজ করে যাচ্ছে এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড আইন-২০১৬ আইনটি প্রণয়নেও তারা সহযোগিতা করছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি এবং বিএমইটি’র ভারপ্রাপ্ত মহাপরিচালক মোঃ নিজাম উদ্দিন।

কর্মশালায় ১৩টি বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, অভিবাসন সংশ্লিষ্ট এনজিও’র প্রতিনিধি, অভিবাসন বিশেষজ্ঞ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও তার অধীনস্থ দপ্তর সমূহের কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের কর্মীরা  উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, মার্চ ০১, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.