June 28, 2017, 7:51 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ৭:৫১

যোগাযোগ খাতে বিনিয়োগে আগ্রহী আলবেনিয়া

alijiyaঢাকা জার্নাল: দেশের অবকাঠামোগত উন্নয়ন, নদী খনন, বন্দর ব্যবস্থাপনার আধুনিকায়ন এবং সড়ক-রেলপথের উন্নয়নে যোগাযোগ খাতে বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে আলবেনিয়া।

সোমবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে মন্ত্রণালয়ে বৈঠককালে বাংলাদেশ সফররত আলবেনিয়ার সলিলারী লিমিটেডের উদ্যোক্তা প্রতিনিধিরা এ আগ্রহ প্রকাশ করেন।

এসময় উদ্যোক্তারা বলেন, সলিলারী লিমিটেড আলবেনিয়ার একটি শীর্ষ উদ্যোক্তা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান বাংলাদেশে সম্ভাবনাময় শিল্পখাতেও বিনিয়োগ করবে।

এসময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আলবেনিয়ার উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহের জন্য তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বর্তমানে বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। ভৌগলিক অবস্থান, অভ্যন্তরীণ বিশাল বাজার এবং তুলনামূলক সস্তা শ্রমশক্তির প্রাচুর্যের কারণে এদেশে বিদেশি বিনিয়োগকারীরা আকৃষ্ট হচ্ছে। সরকার ইতোমধ্যে চীন, জাপান, ভারত, কোরিয়াসহ কয়েকটি দেশের বিনিয়োগকারীদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। আলবেনিয়ার উদ্যোক্তারা বিনিয়োগে এগিয়ে আসলে তাদের জন্যও একই ধরনের সুবিধার বিষয়টি বিবেচনা করা হবে।’

একই সঙ্গে শিল্পমন্ত্রী বাংলাদেশের শিল্পখাতে সরাসরি কিংবা যৌথ বিনিয়োগে এগিয়ে আসতে আলবেনিয়ার উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

আমু বলেন, ‘বিদেশি বিনিয়োগে আকৃষ্ট করতে বর্তমান সরকার ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। এসব অর্থনৈতিক অঞ্চলে ১ কোটি লোকের নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা হবে।’ সম্প্রতি সরকার ১০টি অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কার্যক্রম চালু করেছে বলে জানান তিনি।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিনিয়োগ বোর্ডের নির্বাহী সদস্য সালমা নাসরীন, সলিলারী লিমিটেডের প্রধান নির্বাহী পিলাম্ব সলিলারী, মহাব্যবস্থাপক আরজান স্কেনদেরি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ব্যবস্থাপক এরভিস সলিলারী, সড়ক যোগাযোগ ও রেলওয়ে অবকাঠামো বিভাগের পরামর্শক ড. ফারুক কাবা, মহাপরামর্শক হিমেল জাংশি এবং সূর্যমুখী ট্রেড সংস্থা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশালতা বৈদ্য প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল