হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে যে ৬টি ভুল

ফেব্রুয়ারি ২৬, ২০১৬

hairঢাকা জার্নাল: নারী সৌন্দর্যের অন্যতম একটি অংশ হল চুল। সিল্কি ঝলমলে সোজা চুল সব মেয়েদের কাম্য। সহজে ঘরে বসে সিল্কি চুল পাওয়ার অন্যতম একটি উপায় হল হেয়ার স্ট্রেইটনার। বিয়ের অনুষ্ঠান হোক বা কোন জন্মদিনের পার্টি হেয়ার স্ট্রেইটনারের সাহায্য খুব সহজে পাওয়া যায় সিল্কি ঝলমলে চুল। কিন্তু অনেকেই হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের সঠিক নিয়ম জানেন না। এমন কিছু ভুল করে থাকে যার কারণে চুলের ক্ষতি হয়ে থাকে। চুলের সৌন্দর্য ধরে রাখতে চাইলে হেয়ার স্ট্রেইটনার ব্যবহারে আমাদের মেনে চলতে হবে কিছু নিয়ম।

১। হিট প্রটেক্টর স্প্রে ব্যবহার না করা

আপনি যদি হেয়ার স্ট্রেইটনার ব্যবহারের আগে হিট প্রটেক্টর স্প্রে ব্যবহার না করে থাকেন এটি আপনার চুল ভিতর থেকে ক্ষতি করে থাকে। হেয়ার স্ট্রেইটনারের তাপমাত্রা চুলের ফলিকল নষ্ট করে দেয়। তাই হিট প্রটেক্টর স্প্রে ব্যবহার করা উচিত।

২। কম তাপে স্ট্রেইটনার ব্যবহার করা

হেয়ার স্ট্রেইটনার কম তাপে ব্যবহারে আপনার চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আপনার চুলগুলো যদি সিল্কি হয়ে থাকে,তবে অল্প তাপে এবং ঘন হলে উচ্চ তাপে স্ট্রেইটনার  ব্যবহার করুন। যখন কম তাপে স্ট্রেইটনার ব্যবহার করবেন সেটি বারবার ব্যবহার করতে হবে, এতে চুল আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে। উচ্চ তাপে ২/৩ বার ব্যবহার করলে চুল সোজা হয়ে যাবে। এতে চুলের ক্ষতি কম হবে।

৩। চুল ঠান্ডা হওয়ার অপেক্ষা না করা

আপনি যদি পনিটেল বা খোঁপা করতে চান, তবে চুল স্ট্রেইট করার পর কিছুক্ষণ অপেক্ষা করুন। চুল স্ট্রেইট করার পর কিছুক্ষণ অপেক্ষা করুন। চুল ঠান্ডা হলে বেনী, খোঁপা অথবা পনিটেল করে ফেলুন।

৪। চুল টেনে সোজা করা

অনেকই চুলের গোড়া থেকে নিচের দিকে চুল টেনে সোজা করে থাকে। এটি আপনার চুলের গোড়া নরম করে দেয়। তাই চুল জোরে টেনে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার না করে চুলকে ধরে নিয়ে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করুন যাতে চুলের গোড়ায় টান না পড়ে। এতে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হবে না।

৫। চুলে চিরুনি ব্যবহার না করা

চুলের যে অংশ স্ট্রেইটনার দিয়ে স্ট্রেইট করবেন সে চুলগুলো চিরুনি দিয়ে আঁচড়িয়ে নিন। এটি চুল স্ট্রেইট করার প্রক্রিয়াটি আরও সহজ করে দিবে। এক স্থানে বার বার স্ট্রেইনার ব্যবহার করার প্রয়োজন পড়বে না।

৬। হেয়ার স্ট্রেইটনার পরিষ্কার না করা

আপনি চুলে হিট প্রটেক্টর স্প্রে ব্যবহার করে তারপর স্ট্রেইটনার ব্যবহার করে থাকেন। এতে করে আপনার স্ট্রেইটনারটি ময়লা হয়ে থাকে। তাই হেয়ার স্ট্রেইটনারটি নিয়মিত পরিষ্কার করার প্রয়োজন পড়ে থাকে।

ঢাকা জার্নাল, ২৬ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.