সাহিত্যে আত্মপ্রকাশ গুলতেকিনের

ফেব্রুয়ারি ৯, ২০১৬

gultakinঢাকা জার্নাল:পেশায় তিনি শিক্ষক, নেশায় শিল্প ও সাহিত্য আর প্রবণতা সর্বজীবের প্রতি শ্রদ্ধা, মানবতা। লেখালেখিতে তার হাতেখড়ি সেই শৈশবেই। এবার তিনি আত্মপ্রকাশ করলেন কবি হিসেবে। অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো তার প্রথম কাব্যগ্রন্থ ‘আজো, কেউ হাঁটে অবিরাম।’ তবে বইটি হাতে নিয়ে ফ্ল্যাপের ছবি দেখে পাঠক সামান্য বিভ্রান্তিতে পড়তে পারেন। কারণ সেখানে যার মুখ তিনি ‘গুলতেকিন আহমেদ’ নামেই অধিক পরিচিত কিন্তু বইটিতে তার নাম রয়েছে ‘গুলতেকিন খান’।

নামের শেষের এই পার্থক্য ব্যক্তিগত, যে কারণে বিষয়টি খুব গুরুত্ব বহন করে না। পাঠক দেখবেন তার কবিতা। সেদিক থেকে এটুকু বলা যায়, সামান্যকে খুব সাধারণ শব্দে অসামান্য করে তুলতে সক্ষম হয়েছেন গুলতেকিন খান। পাঠক কবিতা পড়ে বিস্মিত হয়ে ভাববেন, এটা তার প্রথম কবিতার বই! আবার পরক্ষণেই কবির মৃদু কিন্তু সুঠাম উচ্চারণ পাঠককে আচ্ছন্ন করবে।

বইটিতে ৩৫টি কবিতা রয়েছে। পাঠকের প্রতিটি কবিতাই ভালো লাগবে। গুলতেকিন বইটি উৎসর্গ করেছেন দাদা প্রিন্সিপাল ইব্রাহীম খানকে। লিখেছেন ‘প্রথম পাঠক, পথ প্রদর্শক, আমার দাদা প্রিন্সিপাল ইব্রাহীম খানকে।’ বইটি প্রকাশিত হয়েছে তাম্রলিপি থেকে। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।ঢাকা জার্নাল, ৯ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.