June 28, 2017, 7:57 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ৭:৫৭

নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন

Suvashঢাকা জার্নাল: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ২৩ জানুয়ারি ২০১৬, শনিবার। ১০ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়-

ঘটনা-
•    ১৯৫০ – নেসেট কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা।
•    ১৯৬৭ – সাবেক সোভিয়েত ইউনিয়ন ও আইভরি কোস্টের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক স্থাপন।
•    ১৯৯৭ – মার্কিন যুক্তরাষ্ট্রের  প্রথম নারী হিসেবে মেডেলিন অলব্রাইট সেক্রেটারি অব স্টেট নিযুক্ত হন।

জন্ম-
•     ১৮৯৭ – ভারতের স্বাধীনতা আন্দোলনের  অন্যতম নেতা ও আজাদ হিন্দ ফৌজের সর্বাধিনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসু। সুভাষচন্দ্র পরপর দু’বার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। তার ফরওয়ার্ড ব্লক নামে একটি রাজনৈতিক দল ছিলো। সেসময় তিনি ব্রিটিশ শাসন থেকে ভারতের পূর্ণ স্বাধীনতার দাবি জানান। এর জন্য ব্রিটিশ কর্তৃপক্ষ তাঁকে এগারো বার কারারুদ্ধ করে। এরপর দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুতে সুভাষচন্দ্র ভারত ত্যাগ করে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি ও জাপান ভ্রমণ করেন। ভ্রমণের লক্ষ্য ছিলো ভারতে ব্রিটিশদের আক্রমণ করার জন্য দেশগুলোর সহযোগিতা লাভ। জাপানের সহযোগিতায় তিনি আজাদ হিন্দ ফৌজ পুনর্গঠন করেন এবং পরে তার নেতৃত্ব দেন। এ বাহিনীর সৈনিকরা ছিলেন মূলত ভারতীয় যুদ্ধবন্দী এবং ব্রিটিশ মালয়, সিঙ্গাপুরসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য অঞ্চলে কর্মরত মজুর। জাপানের আর্থিক, রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক সহায়তায় তিনি নির্বাসিত আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠা করেন এবং আজাদ হিন্দ ফৌজের নেতৃত্বদান করে ব্রিটিশ মিত্রবাহিনীর বিরুদ্ধে ইম্ফল ও ব্রহ্মদেশে যুদ্ধ পরিচালনা করেন।
•    ১৯৪২ – বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা ও পরিচালক রাজ্জাক।

মৃত্যু-
•     ২০১২ –  বাঙালি চলচ্চিত্র অভিনেতা অমল বোস। পুরো নাম অমলেন্দু বিশ্বাস। মঞ্চ থেকে শুরু করে টিভি, বেতার, বিজ্ঞাপনচিত্রসহ সর্বক্ষেত্রেই অমল বোসের দখল ছিলো।

তথ্যসূত্র: ইন্টারনেট।

ঢাকা জার্নাল, জানুয়ারি ২৩, ২০১৬

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল