June 23, 2017, 2:30 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:৩০

বিশেষায়িত অটিজম একাডেমী

042612_0204_1ঢাকা জার্নাল: শিক্ষা মন্ত্রণালয় অটিস্টিক শিশুদের জন্য উপযোগী ছাত্রাবাস, শিক্ষোপকরণ, আসবাবপত্র, একাডেমিক কাম প্রশাসনিক ভবন সম্বলিত একটি বিশেষায়িত অটিজম একাডেমী প্রতিষ্ঠা করবে। এছাড়া সারাদেশের ১৫,০০০ শিক্ষককে বিশেষ প্রশিক্ষণ প্রদান, মা-বাবাদের প্রশিক্ষণ প্রদান, সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শীঘ্রই একটি প্রকল্প গ্রহণ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ বুধবার অটিস্টিক শিশুদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের এ্যাকশন প্লান চুড়ান্ত করা হয়েছে।

শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে সভায়  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং গ্লোবাল অটিজম এন্ড পাবলিক হেলথ (জিএপিএইচ-বাংলাদেশ)-এর কো-চেয়ারপারসন ডা: প্রাণগোপাল দত্ত, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোস্তফা কামালউদ্দিন, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম)-এর মহাপরিচালক প্রফেসর শেখ ইকরামুল কবীর উপস্থিত ছিলেন।

সব ক’টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে সবগুলো অটিজমের ওপর কোর্সে এক বা একাধিক ক্লাশ নেয়া বাধ্যতামূলক করা হবে। নায়েম জিএপিএইচ-বাংলাদেশ-এর সহায়তায় শীঘ্রই অটিজমের ওপর একটি ক্লাশ হ্যান্ডআউট প্রণয়ন করবে। অটিজমের বিষয় প্রণীতব্য শিক্ষা আইনে অন্তর্ভূক্ত করা হবে। ২০১২ সালের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির পাঠ্যপুস্তকে অটিজম সংক্রান্ত বিষয় থাকবে। প্রকল্প গ্রহণের পূর্বে শীঘ্রই অটিজম বিষয়ক একটি কর্মসূচি প্রণয়ন করা হবে।

শিক্ষাসচিব অটিজম বিষয়ে প্রকল্প বা কর্মসূচি প্রণয়নের পূর্বে এখন থেকেই সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোতে পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

ঢাকা জার্নাল, মার্চ ২৭, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল