জীবন-জীবিকা উচ্ছেদ করে অর্থনৈতিক অঞ্চল গঠন করা চলবে না

ডিসেম্বর ২১, ২০১৫

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এক বিবৃতিতে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর ও বেগমখাল চা-বাগান এলাকায় অর্থনৈতিক অঞ্চল গঠনের প্রতিবাদে গড়ে ওঠা চা-শ্রমিকদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন, চান্দপুর ও বেগমখাল চা-বাগান এলাকার জঙ্গল কেটে চাষাবাদের উপযোগী করেছেন চা-শ্রমিকরাই। কয়েক প্রজন্ম ধরে চা-শ্রমিকরা এখানে চাষাবাদ করে আসছেন। এ এলাকায় অর্থনৈতিক অঞ্চল গঠন করা হলে, হাজার হাজার চা-শ্রমিকের জীবন-জীবিকা বিপন্ন হবে। চা-শ্রমিকদের জীবন-জীবিকা উচ্ছেদ করে অর্থনৈতিক অঞ্চল গঠন করা চলবে না।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, চা-শ্রমিকরা নির্মম শ্রম-শোষণের শিকার। অবহেলিত এই চা-শ্রমিকদের স্বার্থ ও অধিকারের বিষয়টি শাসকশ্রেণি বরাবরই উপেক্ষা করছে। অর্থনৈতিক অঞ্চল গঠন করার ব্যাপারে সরকার চা-শ্রমিকদের সাথে কোনো রকম আলোচনা করেনি। চান্দপুর ও বেগমখাল চা-বাগান এলাকায় অর্থনৈতিক অঞ্চল গঠন প্রক্রিয়া থেকে সরকারকে দ্রুতই সরে না আসলে আন্দোলন শুধু হবিগঞ্জেই সীমাবদ্ধ থাকবে না। তীব্র আন্দোলনের মাধ্যমে সরকারকে এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলে বাধ্য করা হবে।

নেতৃবৃন্দ চা-শ্রমিকদের চলমান আন্দোলন তীব্র করতে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখতে সকলের প্রতি আহ্বান জানান।

আন্দোলনের সমর্থনে আগামী ২৩ ডিসেম্বর ঢাকায়
সিপিবি-বাসদ-এর মানববন্ধন

চা-শ্রমিকদের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

কর্মসূচিতে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠনের নেতৃবৃন্দ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ সংহতি জানিয়ে বক্তব্য রাখবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.